Home ইসলাম রমজান মাস শুরু হওয়ার ৪০ দিন বাকি

রমজান মাস শুরু হওয়ার ৪০ দিন বাকি

ইসলাম ধর্মে রমজান মাস একটি মর্যাদাপূর্ণ মাস। বছরজুড়ে এ মাসের অপেক্ষায় থাকেন ধর্মপ্রাণ মুসলিমরা। হিজরি বর্ষপঞ্জি অনুসারে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ ১৯ রজব।সেই হিসাব মতে রমজান মাস শুরু হওয়ার মাত্র ৪০দিন বাকি। আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ সূত্রে এ তথ্য জানা যায়।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইবরাহিম আল-জারওয়ান জানান, আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৩ মার্চ (বৃহস্পতিবার) পবিত্র রমজান মাস শুরু হতে পারে। এরপর ২১ এপ্রিল (শুক্রবার) পবিত্র ঈদুল ফিতর হওয়ার সম্ভাবনা রয়েছে। এবারের রমজানে রোজা রাখার সর্বোচ্চ সময় হতে পারে আনুমানিক ১৪ ঘণ্টা এবং মাসের শুরু থেকে শেষ পর্যন্ত এই সময়ে প্রায় ৪০ মিনিটের পরিবর্তন ঘটবে।

আরও পড়তে পারেন-

রমজান মাস হলো ইসলামী চন্দ্র বর্ষপঞ্জির নবম মাস। এই মাসের ৩০ বা ২৯ দিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করেন মুসলিমরা। সূর্যোদয় ও সূর্যাস্তের ওপর নির্ভর করে উপবাসের সময়কাল পরিবর্তিত হয়। এই সময়ে তারা খাবার ও পানীয় গ্রহণ এবং স্ত্রীর সঙ্গে যৌন মিলন থেকে বিরত থাকেন।

হিজরি সনের তারিখ গণনা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। স্থানভেদে এর তারিখ পরিবর্তন হতে পারে। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পবিত্র রমজানসহ সব মাস শুরুর আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে থাকে।

সূত্র : গালফ নিউজ

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।