Home ইসলাম আরবি ভাষার শিক্ষকদের প্রশিক্ষণে সৌদির উদ্যোগ

আরবি ভাষার শিক্ষকদের প্রশিক্ষণে সৌদির উদ্যোগ

আরবি ভাষার শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছে সৌদিভিত্তিক সংস্থা কিং সালমান গ্লোবাল একাডেমি ফর অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ। আরবি ভাষার অনারব শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি বৈজ্ঞানিক মান অনুসরণ করে ভাষার পাঠদান শেখাতে এই প্রকল্পের দ্বিতীয় পর্ব শুরু হয়। বৈশ্বিক পরিমণ্ডলে আরবি ভাষাকে পৌঁছে দিতে ভাষাবিষয়ক দক্ষ প্রশিক্ষকদের মাধ্যমে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

কাজাখস্তানের দ্য কাজাখ আবলাই খান ইউনিভার্সিটি অব ইন্টারন্যাশনাল রিলেশনস অ্যান্ড ওয়ার্ল্ড ল্যাঙ্গুয়েজেসের সহযোগিতায় ভাষা শিক্ষার দ্বিতীয় পর্ব শুরু হয়। প্রতিদিন ছয় ঘণ্টা করে তিন দিনের দ্বিতীয় পর্বের প্রথম কোর্সটি সম্পন্ন হয়।

আরও পড়তে পারেন-

সৌদি আরব ছাড়াও বিশ্বের ৩৯টি দেশেও তা অনুষ্ঠিত হবে। সৌদিতে অনুষ্ঠিত প্রথম পর্বের পাঁচটি কোর্সে ৯৬ জন অংশ নেন। এদিকে ২৬টি দেশের ৩০টি কোর্সে অংশ নেন ৮০৯ জন।

সৌদি ভিশন ২০৩০-এর উন্নয়ন ও বৈচিত্র্যপূর্ণ লক্ষ্য বাস্তবায়নে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে এই ভাষার ভূমিকা আরো সুদৃঢ় করতে এবং ভাষার ব্যবহারে উৎসাহ দিতে এমন উদ্যোগ নেওয়া হয়। গত বছর থেকে দ্য কমন ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক অব রেফারেন্সের (সিইএফআর) ভাষাগত মানদণ্ডগুলো অনুসরণ করে আরবি ভাষার দক্ষতা পরীক্ষা শুরু হয়। আন্তর্জাতিক মান অনুসরণের মাধ্যমে পড়া, লেখা, শোনা ও কথোপকথনের ক্ষেত্রে পরীক্ষার্থীর দক্ষতা নির্ণয় করতে এই পরীক্ষা চালু করা হয়।

সূত্র : আরব নিউজ

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।