Home ইসলাম হজযাত্রীদের জন্য সৌদি আরবের বিশেষ উদ্যোগ

হজযাত্রীদের জন্য সৌদি আরবের বিশেষ উদ্যোগ

করোনাকালের দুই বছর পর সর্ববৃহৎ হজের আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। বিশ্বের ২০ লাখ হজযাত্রীর জন্য প্রস্তুত হচ্ছে পবিত্র মক্কা নগরী। তাই হজযাত্রীদের দ্রুত ইমিগ্রেশন নিশ্চিত করতে পাঁচ দেশের জন্য ‘রোড টু মক্কা ইনিশিয়েটিভ’ কর্মসূচিকে আরো সুদৃঢ় করা হয়।

দেশগুলো হলো বাংলাদেশসহ পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও মরক্কো। এসব দেশের হজযাত্রীরা নিজ দেশের বিমানবন্দরেই ভিসা ইস্যু, ফিঙ্গারপ্রিন্ট গ্রহণ, স্বাস্থ্য পরীক্ষাসহ সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে বিমানে উঠবেন। ফলে সৌদি আরবে পৌঁছে তাঁদের বিমানবন্দরে অপেক্ষা করতে হবে না।

তা ছাড়া বাংলাদেশসহ পাঁচ দেশের হজযাত্রীদের ভিসার আবেদনের ক্ষেত্রে বায়োমেট্রিক তথ্য বাধ্যতামূলক করা হয়। অন্য দেশগুলো হলো যুক্তরাজ্য, মালয়েশিয়া, কুয়েত ও তিউনিশিয়া। বিশ্বের চতুর্থ সর্বোচ্চ হজযাত্রীর দেশ হিসেবে বাংলাদেশের হজযাত্রীদের জন্য এই সেবা চালু করা হয়।

আরও পড়তে পারেন-

এদিকে উত্তর ও দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ ইউরোপের ৫৮টি দেশের হজযাত্রীদের জন্য অনলাইনে হজ আবেদন চালু করা হয়। এবারই প্রথম ‘নুসুক হজ’ নামের ই-প্ল্যাটফরমের মাধ্যমে এই প্রক্রিয়া শুরু হয়। তা ছাড়া হজযাত্রীদের ভ্রমণকে ধর্মীয় ও সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ করতে মক্কা ও মদিনার দুই শতাধিক স্থাপনা সংস্কার করা হয়।

২০১৯ সালে ২৫ লাখ লোক হজ পালন করেন। করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে কঠোর বিধি-নিষেধ অনুসরণ করে সীমিতসংখ্যক লোক হজ পালন করেন। ২০২২ সালে বিশ্বের ১০ লাখ লোক হজ পালন করেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

সূত্র : আরব নিউজ ও সৌদি গেজেট

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।