Home আন্তর্জাতিক সুদানে ৭ দিনের যুদ্ধবিরতি

সুদানে ৭ দিনের যুদ্ধবিরতি

সুদানে সংঘাতরত দুই পক্ষ এক সপ্তাহের জন্য যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর করেছে। সৌদি আরবের জেদ্দায় আলোচনার প্রাক্কালে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে। ওয়াশিংটন ও রিয়াদের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার দিনের শেষদিকে তারা এ বিষয়ে একটি চুক্তিতে স্বাক্ষর করে।

দেশটিতে চলমান সংঘাত ষষ্ঠ সপ্তাহে পদার্পণ করেছে।

সুদানের সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যকার এ সংঘাতে কয়েক শত মানুষ নিহত হয়েছে এবং বাস্তুচ্যুত হয়েছে ১০ লাখের বেশি।

আরও পড়তে পারেন-

যুক্তরাষ্ট্র ও সৌদি আরব এক যুক্ত বিবৃতিতে জানিয়েছে, চুক্তি স্বাক্ষরের ৪৮ ঘণ্টা পর সোমবার স্থানীয় সময় পৌনে ১০টা থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হবে।

এ দেশ দু’টি বিবদমান দুই পক্ষের আলোচনায় মধ্যস্থতা করছে।

তবে এর আগে বেশ কয়েকটি যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করা হয়েছে।

নতুন করা এ চুক্তিতে মানবিক সাহায্য বিতরণ, গুরুত্বপূর্ণ সেবা চালু এবং হাসপাতাল ও গুরুত্বপূর্ণ জনসেবামূলক কার্যক্রম থেকে সেনা প্রত্যাহারের বিষয়টি রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিংকেন বলেছেন, ‘এখন সময় বন্দুকগুলোকে নিরব করা এবং নিরবিচ্ছিন্ন মানবিক সহায়তার সুযোগ দেয়া। আমি আশা করব উভয় পক্ষই চুক্তি মেনে চলবে। বিশ্বদৃষ্টি এখন তাদের দিকে।’

দুই পক্ষের এ সংঘাতের ফলে দেশটিতে খাদ্য মজুদ, নগদ অর্থ ও গুরুত্বপূর্ণ জিনিসপত্র দ্রুত ফুরিয়ে যাচ্ছে। ব্যাংক, দূতাবাসসমূহ, ত্রাণভাণ্ডারসমূহে ব্যাপক লুটপাট করা হয়েছে। এমনকি উপাসনালয়গুলোও এর থেকে বাদ যায়নি।

সূত্র : আলজাজিরা।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।