Home লাইফ স্টাইল রাতে ভালো ঘুমের জন্য যেসব খাবার এড়িয়ে যাবেন

রাতে ভালো ঘুমের জন্য যেসব খাবার এড়িয়ে যাবেন

-ফাইল ছবি।

রাতের খাবার খাওয়ার পর ঠিকমতো ঘুম না হলে পরের দিন কোনো কাজেই মন বসে না। একজন সুস্থ মানুষের প্রতিরাতে অন্তত আট ঘণ্টা ঘুমের প্রয়োজন। কিছু খাবার আছে যা রাতের খাবারে খেলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

১. ফ্যাটযুক্ত খাবার: লাল মাংস, পনির, ডিম, মাখনে উচ্চহারে ফ্যাট থাকায় হজম হতে অনেক সময় নেয়। তাই ঘুমের আগে এসব না খাওয়াই ভালো।

২. ডুবোতেলে ভাজা খাবার: বাইরে থেকে আনা কিংবা বাসায় বানানো ভাজাপোড়া খাবার ঘুমে সমস্যা তৈরি করে। নিয়মিত এসব খাবার হৃদস্পন্দন কমিয়ে দেয়।

৩. শর্করাযুক্ত খাবার: আলু, রুটি, ভাতে প্রচুর পরিমাণে শর্করা থাকে। যাদের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি তাদের জন্য রাতে এসব খাবার না খাওয়াই উচিত। রাতে পরিমিত পরিমাণে ভাত কিংবা রুটি খেতে হবে।

আরও পড়তে পারেন-

৪. মশলাযুক্ত খাবার: অতিরিক্ত ঝাল ও মশলা দেওয়া খাবার বদহজমের অন্যতম কারণ। রাতে ভালো ঘুমের জন্য এসব খাবার এড়িয়ে যাওয়া উত্তম।

৫. মিষ্টিজাতীয় খাবার: চকোলেট, আইসক্রিম এবং মিষ্টি আপনার ঘুম নষ্ট করে। তবে আপনি যদি এগুলো ভুল করেও খেয়ে ফেলেন অবশ্যই দাঁত ব্রাশ করে ঘুমাতে যাওয়া জরুরি।

৬. পাস্তা-পিজ্জা: এসব খাবারে ফ্যাট থাকায় ঘুমের সময় ওজন বাড়িয়ে দেয়। ফলে ঘুমে ব্যাঘাত ঘটে।

৭. মদ্যপান:

রাতের বেলা মদ্যপানের অভ্যাস আপনাকে সাময়িক ঘুম দিলেও ধীরে ধীরে এটি শরীরকে দুর্বল করে দেবে।

৮. শাক-সবজি: প্রচুর পরিমাণে ফাইবার থাকায় শাক সবজি পরিপাক হতে সময় নেয়। তাই রাতের খাবারে এগুলো না খাওয়াই ভালো।

অধিকাংশ মানুষের ভুল ধারণা, রাতে ভারি খাবার গ্রহণ করতে হয়। বিশেষজ্ঞদের মতে, রাতের খাবার হতে হয় হালকা যা সহজে বিপাক হয়ে আপনার ঘুমে নেতিবাচক কোনো প্রভাব রাখবে না। সবসময় অভ্যাস করবেন ঘুমাতে যাওয়ার দুই-তিন ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিতে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।