Home সোশ্যাল মিডিয়া ধর্মের অনুসারীদের কি রাষ্ট্র থাকতে পারে না?

ধর্মের অনুসারীদের কি রাষ্ট্র থাকতে পারে না?

।। ইফতিখার জামিল ।।

রাষ্ট্রের কোন ধর্ম থাকতে পারে না, প্রশ্ন হচ্ছে ধর্মের অনুসারীদের কি রাষ্ট্র থাকতে পারে না?

মার্কিন যুক্তরাষ্ট্রে একসময় ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারি অনুদান ও প্রণোদনা দান নিষিদ্ধ ছিল। গত কয়েক বছর আগে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট তিনটি সিদ্ধান্ত গ্রহণ করে। ক) ধর্মীয় শিক্ষাদানে আগ্রহী পরিবার ও প্রতিষ্ঠানে সমানভাবে রাষ্ট্রীয় সুবিধা, অনুদান ও প্রণোদনা দিতে হবে। খ) ধর্মীয় স্কুলগুলো চাইলে তাদের নিজস্ব বিশ্বাস পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত রাখতে পারে। যদিও ‘লিবারেল’ দৃষ্টিতে সেগুলো বৈষম্যমূলক হয়, তবুও বাঁধা দেওয়া যাবে না। ( বাংলাদেশে স্কুলে পাঠ্যক্রমের বাইরের বই পড়ানো নিষিদ্ধ।) গ) ধর্মীয় স্কুল তাদের চিকিৎসা বীমায় গর্ভপাতে অস্বীকৃতি জানাতে পারবে।

আরও পড়তে পারেন-

বাংলাদেশের সেকুলাররা যখন বলেন, ধর্ম যার যার, রাষ্ট্র সবার — তখন এতে অর্থনৈতিক স্বার্থও জড়িত থাকে। এর মানে হচ্ছে, ধর্মীয় পরিবার ও প্রতিষ্ঠানগুলো রাষ্ট্রীয় সুবিধা ও প্রণোদনা ভোগ করবে না ও সেকুলাররা একচেটিয়াভাব রাষ্ট্রীয় অনুদান ও প্রণোদনা ভোগ করবে। অর্থাৎ আপনি ভ্যাট ও ট্যাক্স দিবেন সমান, কিন্তু রাষ্ট্রীয় পর্যায়ে সেকুলার প্রতিষ্ঠান ও মূল্যবোধে স্পেন্ডিং ও খরচ বেশী হবে। বিশ্ববিদ্যালয়ে সেকুলারিজম কেন্দ্রিক বিভাগের সংখ্যা বাড়বে।

অর্থাৎ সেকুলারিজমের তর্কটা নিছক আদর্শের বিতর্ক নয়। একইভাবে পাবলিক-প্রাইভেটের বিতর্কও বটে। কোনকিছুকে প্রাইভেট বানিয়ে দেবার মানে রাষ্ট্রীয় সুবিধা থেকে বঞ্চিত করা। সার্বজনীন বানানোর মানে একে পাবলিক গুডসে রুপান্তরিত করা। ফান্ড যোগান দেওয়া ও আইনি বৈধতা পাওয়া। বৈশাখী মঙ্গল শোভাযাত্রা সরকারি নিরাপত্তা, সাহায্য ও বৈধতা পায়। বিরোধিতা করলে গ্রেফতারের আশংকা থাকে। এসব কিছুর পেছনে আছে সেকুলারদের ধর্ম যার যার, রাষ্ট্র সবার বিতর্ক।

যুক্তরাষ্ট্রের রায়গুলো দেখতে পারেন :ওরা বলবে, রাষ্ট্রের কোন ধর্ম থাকতে পারে না, আমরা প্রশ্ন করবো ধর্মের অনুসারীদের কি রাষ্ট্র থাকতে পারে না?

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।