Home লাইফ স্টাইল বর্ষাকালের জ্বর-কাশিতে উপকারী ভেষজ

বর্ষাকালের জ্বর-কাশিতে উপকারী ভেষজ

আর্দ্রতা, জলাবদ্ধতা, ব্যাকটেরিয়া ও পোকামাকড়ের সংক্রমণ বেড়ে যায় বর্ষাকালে। জ্বর-সর্দি-কাশির মতো সাধারণ কিছু স্বাস্থ্যগত সমস্যার পাশাপাশি দেখা দেয় ডাইরিয়া ও বদহজম। কিছু ভেষজ উপাদান এসময় আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা ও হজমের শক্তি বাড়াবে।

চলুন জেনে নেওয়া যাক উপকারী কয়েকটি ভেষজের গুণাগুণ।

তুলসী
আয়ুর্বেদ শাস্ত্রে তুলসী মূল্যবান একটি উপাদান। ভাইরাস ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ থেকে রক্ষা করে থাকে এটি। এককাপ তুলসীর চা আপনাকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে, শ্বাসকষ্টের সমস্যা থাকলে তা দূর করবে। এ ছাড়া মানসিক চাপ কমাতেও তুলসী সহায়ক।

আদা
বর্ষাকালে সাধারণ অসুস্থতা জ্বর-সর্দি-কাশি নিরাময়ে আদা শক্তিশালী একটি ভেষজ। আদা চা হজমে সাহায্য করে ও ঠাণ্ডা আবহাওয়ায় শরীর গরম করে রাখে।

রসুন
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রসুন পরিচিত। রান্নায় রসুন ব্যবহার করা কিংবা কাঁচা রসুন খাওয়ার অভ্যাস আপনার দেহের কোলেস্টেরলের মাত্রা কমাবে ও হার্ট ভালো রাখবে।

নিম
নিম রক্তকে বিশুদ্ধ রাখে। ম্যালেরিয়া, ডেঙ্গু রোগের প্রতিকার হিসেবে নিমের বিকল্প নেই। এককাপ পানিতে নিম পাতার রস ও মধু মিশিয়ে পান করলে তা আপনার শরীরকে সুস্থ রাখবে।

এসব ভেষজ উপাদানের অগণিত গুণ রয়েছে। আপনার নিত্যদিনের খাদ্যতালিকায় এগুলো যুক্ত করার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে নেবেন।

সূত্র: এনডি টিভি