Home লাইফ স্টাইল যোগ্য উত্তরসূরী গড়া এবং মুরুব্বির পরামর্শে জীবন পরিচালনার গুরুত্ব

যোগ্য উত্তরসূরী গড়া এবং মুরুব্বির পরামর্শে জীবন পরিচালনার গুরুত্ব

।। মাওলানা নাজমুল হাসান কাসেমী ।।

যোগ্য উত্তরসূরী গড়ার গুরুত্ব

হযরত মুফতি মাহমূদ হাসান গাঙ্গুহী (রাহ.) বলতেন, সর্বদা নিজের মত কর্মঠ লোক তৈরী করার ফিকিরে থাকবে। যেন দ্বীনের কাজ আগে বাড়ে। শ্রম এবং চেষ্টার মাধ্যমে বেশি থেকে বেশি মুহাদ্দীস, মুফাস্সীর এবং ফক্বীহ তৈরী করা প্রয়োজন। যেন দ্বীনের গাড়ি সঠিক রাস্তায় চলতে পারে।

আকাবিরদের নিকট কর্মঠ মানুষদের অনেক মূল্যায়ন ছিল। আমাদের বড়দের যামানায় এর অসংখ্য দৃষ্টান্ত রয়েছে। যে কোন বুযুর্গের প্রতি লক্ষ্য করলে তার মাঝে এই বিষয়টা আপনি দেখেতে পাবেন যে, তিনি তার পরবর্তী প্রজন্মের জন্য যোগ্য ও কর্মঠ মুনষ গড়ার চেষ্টায় ছিলেন।

হযরত নানুতুবী, হযরত গাঙ্গুহী, হযরত শাইখুল হিন্দ, হযরত মাওলানা খলীল আহমদ, হযরত শাইখুল ইসলাম, হযরত শায়খ যাকারিয়া সাহেব (রাহিমাহুমুল্লাহু তায়ালা) প্রমুখ। তাদের সকলের একই অবস্থা ছিল। আমাদের হযরতেরও (রাহ.) একই অবস্থা ছিল।

আরও পড়তে পারেন-

কাজের কত লোক তাঁরা তৈরী করেছিলেন। তারা সকলেই আপন আপন জায়গায় নিজ নিজ কাজে লেগে রয়েছেন। হযরত (রাহ.) বলতেন, ‘যদি আল্লাহ তায়ালা কেয়ামতের দিন আমাকে জিজ্ঞাসা করে যে, কী নিয়ে এসেছ?’ আমি বলব- ‘আবরার এবং সিদ্দিক নিয়ে এসেছি’।

মুরুব্বির পরামর্শে জীবন পরিচালনার গুরুত্ব

আমাদের উচিত এমন কাউকে নিজের পথপ্রদর্শক (হোক সে শিক্ষক কিংবা শায়খ) মেনে জীবন যাপন করা। যার সাথে মা’মুলাতের তারতীব এবং আত্মসংশোধনীর তরবীয়তের ব্যপারে পরামর্শ করব। এবং পরিপূর্ণ আনুগত্যের সাথে তার পরামর্শ অনুযায়ী আমল করব।

ইনশাআল্লাহ! জীবন ইসলাহ এবং খোদাভীতির আদলে গড়ে উঠবে। এবং একদিন আল্লার নৈকট্য অর্জনে ধন্য হবে।

– আল্লামা হাফেয নাজমুল হাসান, প্রতিষ্ঠাতা পরিচালক- জামিয়াতুন নূর আল কাসেমিয়া, উত্তরা, ঢাকা ও উত্তরা রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসা, খতীব-  উত্তরা ১২নং সেক্টর বায়তুন নূর জামে মসজিদ এবং উপদেষ্টা- উম্মাহ ২৪ ডট কম এবং সাংগঠনিক সম্পাদক- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।