Home লাইফ স্টাইল বাড়িতে বর্ষার গাছ

বাড়িতে বর্ষার গাছ

বর্ষাকাল বৃক্ষরোপণের উপযুক্ত সময়। আপনি সবুজপ্রেমী হলে এখনই ঘরে, বারান্দায়, ছাদ কিংবা বাড়ির খোলা জায়গায় গাছ লাগাতে পারেন। ঢাকার শেরেবাংলানগরে চলতি বৃক্ষমেলা থেকে কিনতে পারেন পছন্দের গাছ। এখানে শতাধিক স্টল দিয়ে নানা প্রজাতির ফুল, ফল ও গৃহের শোভাবর্ধক গাছ বিক্রি করছে ছোট-বড় নার্সারি।

চাইলে ক্রয়ের পর সঙ্গে করে নিতে পারেন। আবার অর্ডার করে গেলে নার্সারিগুলো নিজেরাই বাসায় গাছ পৌঁছে দেয়। এ ছাড়া ঢাকার খিলগাঁও, দোয়েল চত্বর, আগারগাঁও, সাতমসজিদ রোড, উত্তরা-১১, কুড়িল বিশ্বরোড, ৩০০ ফিট সড়ক, মিরপুর-১৩সহ অনেক এলাকায় নার্সারি পাবেন। এসব নার্সারি থেকেও কিনতে পারেন।

আবার অনলাইনে গাছের হাট, বনায়ন ডটকম, বৃক্ষশৈলী, প্লান্ট শপ, বনসাই বিডি, ক্যাকটাস এবং ব্র্যাক নার্সারি থেকে অনলাইনে গাছ কিনে রোপণ করতে পারেন।

বারান্দায়

দিনশেষে সবুজে সাজানো বারান্দায় এক কাপ কফি বা একটি ভালো বই নিয়ে বসলে নিমেষেই ক্লান্তি দূর হয়ে যায়। প্রশান্তিতে ভরে যায় মন। বারান্দা যত ছোট হোক বা বড়, সাধ্যমতো সাজিয়ে নিতে পারেন।

নার্সারি থেকে মাটি কিনে বোতল, বাথটাব ও বালতিতে চারা লাগাতে পারেন। বারান্দায় গাছ লাগানোর জন্য কাস্টমাইজড ঝুলন্ত টব, মাটির টব ও প্লাস্টিকের টব পাওয়া যায়। এগুলো ব্যবহার করতে পারেন। চাইলে স্ট্যান্ডও ব্যবহার করতে পারেন। বারান্দায় টগর, বেলি, জুঁই, অর্কিড ফুল, বিভিন্ন ক্যাকটাস ও মানিপ্লান্ট লাগাতে পারেন এই সময়। চাইলে ছোট্ট জলপুকুর করে তাতে জলজ গাছও লাগাতে পারেন।

আরও পড়তে পারেন-

ঘরে

ঘরে গাছ রাখলেও অন্দরের শোভা অনেকখানি বেড়ে যায়। ঘর বড় হলে আর গাছ রাখার মতো জায়গা থাকলে ঘরেও গাছ লাগাতে পারেন। যেহেতু ঘরে রোদ আসে না, তাই এমন সব গাছ রাখতে পারেন, যেগুলো বেড়ে উঠতে রোদের তেমন প্রয়োজন পড়ে না। ইনডোর প্লান্ট নামে গাছের আলাদা পরিচিতি আছে, যেগুলো ঘরের মধ্যেও বেড়ে ওঠে।

পাতাবাহার, মানিপ্লান্ট, স্পাইডার প্লান্টের মতো গাছ ঘরে রাখতে পারেন। ঘরের কোনায় গাছ রাখতে কাঠ বা লোহার র্যাক ব্যবহার করতে পারেন।

ছাদে

ছাদে ইচ্ছামতো বাগান করতে পারেন। রোদ, বাতাস ও বৃষ্টির ছোঁয়া থাকায় ছাদে খুব সহজে গাছ বেড়ে উঠতে পারে। ছাদে সাধারণত ফলদ ও সবজি জাতীয় গাছ লাগানোর প্রচলন বেশি। এর পাশাপাশি বিভিন্ন ফুলের গাছ লাগানো যায়। ছাদে বাগান করার আগে নার্সারির দক্ষ লোকদের সাহায্য নেওয়া উচিত। নইলে ছাদের যেমন ক্ষতি হতে পারে আবার আশানুরূপ ফলও পাওয়া কঠিন। ছাদে স্থায়ী কাঠামো করে মাটি ভরে গাছ লাগাতে পারেন। আবার বড় বড় ড্রাম ও বাথটাবেও গাছ লাগানো যায়। ছাদে কৃত্রিম জলাশয় বানাতে পারেন। এখানে শাপলা ও পদ্ম জাতীয় ফুল এবং রঙিন মাছ ছেড়ে দিলে দেখতে খুব সুন্দর লাগবে।

খোলা জায়গায়

বাড়ির মূল প্রবেশপথের দুই ধারেও গাছ লাগাতে পারেন। সামনে ছোট্ট লন বা খোলা জায়গা থাকলে তাতেও গাছ লাগানোর এখন উপযুক্ত সময়। মূল গেটের দুই পাশে কদম, কৃষ্ণচূড়া, কলাগাছ, পাতাবাহারসহ বড় গাছ লাগাতে পারেন। লনে ফুলের গাছই বেশি মানানসই। এখানে মাটিতে বিভিন্ন নান্দনিক কাঠামোর গঠনে গাছ লাগালে দেখতে সুন্দর লাগবে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।