Home বুক রিভউ কুরআনের যে প্রতিলিপি এনে চমকে দিলেন আন্তর্জাতিক হাফেজ আব্দুল্লাহ আল-মামুন

কুরআনের যে প্রতিলিপি এনে চমকে দিলেন আন্তর্জাতিক হাফেজ আব্দুল্লাহ আল-মামুন

বেলায়েত হুসাইন: বাংলাদেশী হাফেজদের সুনাম বিশ্বজুড়ে। বিশুদ্ধ তিলাওয়াত, আসাধারণ মুখস্থ শক্তি ও শ্রুতিমধুর তিলাওয়াতে এ পর্যন্ত দেশের শতাধিক হাফেজে কুরআন বিশ্ববাসীকে মুগ্ধ করেছেন। সাম্প্রতিক সময়ে যার সবচেয়ে বড় উদাহরণ হাফেজ সালেহ আহমাদ তাকরিম। কিন্তু হাফেজ তাকরিমের এই সাফল্যের পেছনে লুকিয়ে আছে একটি রহস্য, সেটি হলো- ‘আল-কুরআনুল হাকীম’।

নিজের মুগ্ধকর তিলাওয়াত, অসাধারণ স্মৃতিশক্তি, কঠোর পরিশ্রম এবং তার বাবা-মা ও ওস্তাদদের ধারাবাহিক সহযোগিতার পাশাপাশি তাকে বিশ্বমঞ্চে বিজয়ী করার পেছনে অবদান রেখেছে ‘আল-কুরআনুল হাকীম’। ‘আল-কুরআনুল হাকীম’ হচ্ছে আমাদের দেশে পবিত্র কুরআনে কারিমের একটি নতুন সংস্করণ বা প্রতিলিপি।

আরব বিশ্বে সর্বাধিক প্রচলিত ‘মুসহাফুল মদিনা’র অনুকরণে এটি প্রস্তুত করেছেন আন্তর্জাতিক হাফেজ আব্দুল্লাহ আল মামুন। এটি এখন বাংলাদেশের ইসলামী লাইব্রেরিগুলোতে পাওয়া যাচ্ছে। কুরআনে কারিমের অভিনব এই প্রতিলিপিটি এরই মধ্যে দেশের বিশিষ্ট কারী, হাফেজ ও আলেমদের প্রশংসা কুড়িয়েছে।

হুফফাজুল কুরআন ফাউন্ডেশন বাংলাদেশের চেয়ারম্যান উস্তাজুল হুফফাজ হাফেজ শায়খ আব্দুল হক এর প্রশংসা করে বলেছেন, ‘চমৎকার এই কুরআনুল হাকীম হাফেজ আব্দুল্লাহ আল মামুন প্রস্তুত করেছেন। আলহামদুলিল্লাহ। মুসহাফুল মদিনার ওপর খুবই চমৎকার, সমৃদ্ধ ও তাহকীকী কাজ হয়েছে। আল্লাহ এটি নাজাতের ওসিলা বানিয়ে দিন। আমিন।’

আরও পড়তে পারেন-

কাতার ইউনিভার্সিটির তাফসির বিভাগের প্রধান বিশিষ্ট মুফাসসির শায়খ আব্দুস সালাম মাজিদিও এর ভূয়সী প্রশংসা করেছেন।

এ প্রসঙ্গে হাফেজ আব্দুল্লাহ আল মামুন জানালেন, তার প্রস্তুতকৃত ‘আল-কুরআনুল হাকীম’ হিফজ বিভাগের শিক্ষার্থীদের তিলাওয়াতের শুদ্ধতা ও যথাযথ ওয়াকফ-ইবতিদা আয়ত্ত করণে অধিক নির্ভরযোগ্য ও উপযুক্ত। এটি সর্বাধিক মুতাশাবিহাত সম্বলিত, ওয়াকফ-ইবতিদার ক্ষেত্রে সর্বোচ্চ তাহকিককৃত এবং সর্বশ্রেণির তিলাওয়াতকারীর পাঠোপযোগী। পাশাপাশি এটিকে ঝরঝরে ছাপা ও রুচিশীল বিন্যাসে প্রস্তুত করা হয়েছে।

হাফেজ আব্দুল্লাহ আল মামুনের অনেক পরিশ্রমের ফসল ‘আল-কুরআনুল হাকীম’ যেন আল্লাহর দরবারে কবুল হয় এবং দেশের শিক্ষার্থীরা যেন এর থেকে পরিপূর্ণরূপে ফায়দা ও উপকার হাসিল করতে পারেন- এজন্য তিনি সবার কাছে বিশেষ দোয়া চেয়েছেন।

‘আল কুরআনুল হাকীম’ সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য ফোন করুন- 01765353539 অথবা 01999955445 নম্বরে। – বিজ্ঞপ্তি।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।