Home আন্তর্জাতিক এই নেতানিয়াহুর সাথে আর কোনো আলাপ নয়: এরদোয়ান

এই নেতানিয়াহুর সাথে আর কোনো আলাপ নয়: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডের কারণে তিনি দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে যোগাযোগ ছিন্ন করছেন।

শনিবার (৪ নভেম্বর) এরদোয়ানকে উদ্ধৃত করে তুরস্কের গণমাধ্যমগুলো জানায়, ‘নেতানিয়াহু আর এমন কেউ নন যার সাথে আমরা কথা বলতে পারি। আমরা তাকে বাতিলের খাতায় ফেলে দিয়েছি’।

গত সপ্তাহে ইসরায়েল জানায়, গাজায় যুদ্ধ নিয়ে তুরস্কের ক্রমবর্ধমান উত্তপ্ত বক্তব্যের কারণে তেল আবিব আঙ্কারার সাথে তার সম্পর্ক ‘পুনঃমূল্যায়ন’ করছে। এরপর এরদোয়ানের এমন বক্তব্য এলো।

ইসরাইল এর আগে নিরাপত্তা সতর্কতা হিসেবে তুরস্ক ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ থেকে সব কূটনীতিকদের প্রত্যাহার করে নিয়েছিল।

ইসরায়েলি বাহিনী বর্তমানে গাজা সিটি ঘেরাও করেছে। ৭ অক্টোবর ইসরায়েলে হামলার প্রতিশোধে দেশটি হামাসকে নিশ্চিহ্ন করার চেষ্টা করছে। ইসরায়েলি হামলায় গাজায় ১৪ হাজারের বেশি মানুষ মারা গেছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

এরদোয়ান অবশ্য বলেন, তুরস্ক এখনই ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে না। তিনি বলেন, আন্তর্জাতিক কূটনীতি বিবেচনায় সম্পূর্ণভাবে সম্পর্ক ছিন্ন করা সম্ভব নয়।

তিনি বলেন, এমআইটি গোয়েন্দা সংস্থার প্রধান ইব্রাহিম কালিন মধ্যস্থতার মাধ্যমে তুরস্কের যুদ্ধ অবসানের প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন।

এরদোয়ান বলেন, ইব্রাহিম কালিন ইসরায়েলিদের সাথে কথা বলছেন। তিনি ফিলিস্তিন এবং হামাসের সাথেও আলোচনা করছেন।

আরও পড়তে পারেন-

তবে তিনি যুদ্ধের প্রাথমিক দায় নেতানিয়াহুকে বহন করতে হবে বলে মন্তব্য করেন। এরদোয়ান বলেন, নেতানিয়াহু তার নিজের নাগরিকদের সমর্থন হারিয়েছেন।

এরদোয়ান বলেন, ‘তাকে (নেতানিয়াহু) যা করতে হবে তা হল একধাপ পিছিয়ে যাওয়া এবং এটি বন্ধ করা।’

এরদোয়ান সাংবাদিকদের আরও জানান, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নভেম্বরের শেষে গাজা নিয়ে আলোচনার জন্য তুরস্ক সফর করবেন এবং তিনি এই মাসের শেষের দিকে রিয়াদে মুসলিম দেশগুলির শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

শুক্রবার কাজাখস্তান থেকে তার ফিরতি ফ্লাইটে সাংবাদিকদের সাথে কথা বলার সময় এরদোয়ান বলেন, ইসরায়েলকে ‘যুদ্ধাপরাধী ও মানবাধিকার লঙ্ঘনকারী’ হিসেবে জবাবদিহি করা না গেলে বৈশ্বিক ব্যবস্থার ওপর আর কোনো আস্থা থাকবে না।

তিনি আরও বলেন, অর্গানাইজেশন ফর ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এই মাসের শেষের দিকে রিয়াদে তার শীর্ষ সম্মেলনের সময় যুদ্ধবিরতির জন্য ইসরায়েলকে চাপ দেবে।

সূত্র- আল আরাবিয়া নিউজ

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।