Home আন্তর্জাতিক খাবারের তালিকা থেকে কোকাকোলা–নেসলে পণ্য বাদ দিল তুরস্কের পার্লামেন্ট

খাবারের তালিকা থেকে কোকাকোলা–নেসলে পণ্য বাদ দিল তুরস্কের পার্লামেন্ট

-ফাইল ছবি।

তুরস্কের পার্লামেন্ট প্রাঙ্গণের সব দোকানে বহুজাতিক প্রতিষ্ঠান কোকাকোলা ও নেসলের পণ্য বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। গাজায় চলমান যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দেওয়ার অভিযোগে তুর্কি পার্লামেন্ট এ সিদ্ধান্ত নিয়েছে।

পার্লামেন্টের বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসরায়েলকে সমর্থন দেওয়ায় পার্লামেন্ট প্রাঙ্গণের রেস্তোরাঁ, ক্যাফেটেরিয়া ও চায়ের দোকানে দুই প্রতিষ্ঠানের পণ্য বিক্রি বন্ধ করার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

স্পিকার নুমান কুরতুলমুস এ সিদ্ধান্ত নিয়েছেন। যদিও পার্লামেন্টের পক্ষ থেকে প্রতিষ্ঠান দুটির নাম জানানো হয়নি। তবে পার্লামেন্টের একটি সূত্রের মাধ্যমে রয়টার্স জেনেছে, প্রতিষ্ঠান দুটি হলো কোকাকোলা ও নেসলে। খাদ্যতালিকা থেকে কোকাকোলার পানীয় ও নেসলের কফি বাদ পড়েছে।

রয়টার্স বলছে, জনদাবির মুখে তুরস্কের পার্লামেন্ট প্রতিষ্ঠান দুটির পণ্য বর্জনের এ সিদ্ধান্ত নিল।

আরও পড়তে পারেন-

গাজা যুদ্ধ শুরুর পর তুরস্কের অধিকারকর্মীরা পশ্চিমা অনেক প্রতিষ্ঠানের পণ্য বর্জনের আহ্বান জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রচার চালাচ্ছেন। এসব প্রতিষ্ঠানের মধ্যে কোকাকোলা ও নেসলেও রয়েছে। তাঁদের অভিযোগ, গাজায় যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দিচ্ছে এসব কোম্পানি।

তুরস্কের পার্লামেন্টের ওই সূত্র রয়টার্সকে বলেন, জনরোষের মুখে চুপ থাকতে না পেরে স্পিকার কার্যালয় পার্লামেন্টের ক্যাফে ও রেস্তোরাঁয় এসব প্রতিষ্ঠানের পণ্য বিক্রি বন্ধের এ সিদ্ধান্ত নিয়েছেন।

গাজায় ইসরায়েলের নির্বিচার হামলায় গত এক মাসে ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। শুরু থেকেই হামলার তীব্র নিন্দা জানাচ্ছে তুরস্ক। একই সঙ্গে যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দেওয়ায় পশ্চিমা দেশগুলোর তীব্র নিন্দা জানাচ্ছে প্রেসিডেন্ট রিসেপ তাইয়ের এরদোয়ান সরকার।

গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে তুরস্কের বিভিন্ন শহরে প্রায় প্রতিদিনই বিক্ষোভ হচ্ছে। এসব বিক্ষোভে লাখ লাখ মানুষের সমাগমও হয়েছে। সামাজিক মাধ্যমেও এর প্রতিবাদে সোচ্চার তাঁরা।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।