Home আন্তর্জাতিক ‘গাজার প্রতিটি ফিলিস্তিনিকে হত্যা করতে পারে ইসরাইল’

‘গাজার প্রতিটি ফিলিস্তিনিকে হত্যা করতে পারে ইসরাইল’

ইসরাইল বিশ্বাস করে যে- তারা ‘গাজার যেকোনো এবং প্রতিটি ফিলিস্তিনিকে হত্যা করতে পারে’ বলে মন্তব্য করেছেন জাতিসঙ্ঘে নিযুক্ত ফিলিস্তিনের উপ-স্থায়ী পর্যবেক্ষক রাষ্ট্রদূত মাজেদ বাম্যা।

বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমের এক পোস্টে বাম্যা বলেছেন, ইসরাইল বিশ্বাস করে যে- গাজার মানুষকে হত্যা করার জন্য তাদের অবাধ স্বাধীনতা রয়েছে কারণ তারা এ সমস্ত ফিলিস্তিনিকে ‘হয় সন্ত্রাসী, সন্ত্রাসীদের সহায়তাকারী বা তাদের মানব ঢাল’ হিসাবে চিহ্নিত করে।

তিনি আরো লিখেছেন, ‘যে ব্যক্তি এই যুক্তিটি গ্রহণ করে তার মধ্যে মানবতার কোনো অংশ নেই, নৈতিকতা বোধ নেই এবং বৈধতার কোনো জ্ঞান নেই।’

আরও পড়তে পারেন-

এদিকে জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্থোনিও গুতেরেস বলেছেন, গাজা এখন ‘শিশুদের কবরস্থানে’ পরিণত হয়েছে। তিনি গাজায় ইসরাইলি হামলা দ্রুত বন্ধ করার লক্ষ্যে একটি যুদ্ধবিরতি কার্যকর করার জন্য জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে এ কথা বলেন।

গাজায় ইসরাইলি বাহিনীর হামলায় এরই মধ্যে ১০ হাজারেরও বেশি মানুষ মারা গেছে বলে জানিয়েছে গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের হিসেব অনুযায়ী, এখন পর্যন্ত ২২ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, ৭ অক্টোবর সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।
সূত্র : আল-জাজিরা

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।