Home ইসলাম দূরের ভ্রমণে কি বাবা-মায়ের সম্মতি জরুরি

দূরের ভ্রমণে কি বাবা-মায়ের সম্মতি জরুরি

।। রজুলুন রশিদ ।।

মা-বাবা সর্বদা সন্তানের কল্যাণ কামনা করেন। সন্তান কখনো তাঁদের চোখের আড়াল হলে তাঁরা চিন্তিত হয়ে পড়েন। এ জন্য সন্তানের কর্তব্য হচ্ছে কোথাও গেলে তাঁদের জানিয়ে এবং তাঁদের কাছ থেকে অনুমতি নিয়ে যাওয়া। এ মর্মে একটি হাদিসে এসেছে, আবদুল্লাহ ইবনু আমর (রা.) বলেন, এক ব্যক্তি নবী করিম (সা.)-এর কাছে এসে জিহাদে যাওয়ার অনুমতি প্রার্থনা করল।

তখন তিনি বলেন, তোমার মা-বাবা জীবিত আছেন কি? সে বলল, হ্যাঁ। মহানবী (সা.) বলেন, তাহলে (তাঁদের খিদমতের মাধ্যমে) তাঁদের মধ্যে জিহাদের চেষ্টা করো। (বুখারি : ৩০০৪)

অন্য বর্ণনায় এসেছে, আবদুল্লাহ বিন আমর (রা.) বলেন, একদিন জনৈক ব্যক্তি রাসুলুল্লাহ (সা.)-এর কাছে উপস্থিত হয়ে বলল, আমি আপনার কাছে হিজরত ও জিহাদে অংশগ্রহণের বায়াত করতে চাই। এর মাধ্যমে আল্লাহর কাছে প্রতিদান কামনা করি।

আরও পড়তে পারেন-

তখন তিনি তাকে জিজ্ঞেস করেন, তোমার মা-বাবার কেউ কি জীবিত আছেন? জবাবে সে বলল, হ্যাঁ, বরং উভয়েই। তখন তিনি বলেন, তুমি কি আল্লাহর কাছে প্রতিদান কামনা করো? সে বলল, হ্যাঁ। তিনি তখন বলেন, তুমি তোমার মা-বাবার কাছে ফিরে যাও এবং সর্বদা তাঁদের সঙ্গে সদাচরণ করো। (মুসলিম, হাদিস : ২৫৪৯)

আলোচ্য হাদিস থেকে জানা যায়, মা-বাবার অনুমতি ছাড়া দূরে কোথাও সফর কথা অনুচিত। কোথাও যেতে হলে মা-বাবাকে জানিয়ে যাওয়া মা-বাবার প্রতি আদব ও শিষ্টাচারের অন্তর্ভুক্ত।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।