Home লাইফ স্টাইল ওজন কমছে না কিছুতেই? জেনে নিন কী ভুল করছেন

ওজন কমছে না কিছুতেই? জেনে নিন কী ভুল করছেন

ওজন কমানোর জন্য হয়তো অনেক কিছুই করছেন, তবু এর লাগাম টানা যাচ্ছে না। অন্যদিকে বয়স ৩০ পেরোলে ওজন কমানো তো কঠিনই হয়ে পড়ে। সুষম খাদ্যাভ্যাস আর নিয়মতান্ত্রিক জীবনযাপন ওজন কমানোর ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখে। ওজন না কমার পেছনে অনেক কারণই রয়েছে।

কিছু ভুল একেবারেই করা যাবে না ওজন কমাতে চাইলে, যা মূলত ওজন কমানোর প্রক্রিয়াকে মন্থর করে ফেলে। জেনে নিন সেসব―

রাতে ভারী খাবার খাচ্ছেন কি?
প্রচলিত একটা প্রবাদ আছে―সকালে খেতে হয় রাজার মতো, দুপুরে প্রজার মতো আর রাতে খেতে হয় দরিদ্রের মতো। দরিদ্রের মতো খাবার বলতে আসলে রাতের খাবারটা খুব হালকা ধরনের হলেই ভালো, এটাই বোঝানো হয়েছে। সহজপাচ্য, সহজলভ্য যেমন―সবজি, শাক, মাছ ইত্যাদি রাতের খাবারের পাতে তোলার জন্য ভালো।মাংস, উচ্চ প্রোটিনসমৃদ্ধ খাবার রাতে খাবেন না, যদি ওজন কমাতে চান।

ঠাণ্ডা পানি বা কোমল পানীয়
ওজন কমাতে চাইলে খাবারের তালিকা থেকে চিনি যেমন বাদ দিতে হয়, তেমনি বাদ দিতে হয় কোমল পানীয়। তবে অনেকেই ভাবেন শুধু কোমল পানীয় বাদ দিলেই হয়তো হবে। কিন্তু জেনে রাখুন, শুধু ঠাণ্ডা পানিও যথেষ্ট ক্ষতির কারণ।

ওজন কমাতে চাইলে এখনই এ অভ্যাস পরিহার করুন। পরিবর্তে সবুজ চা, কুসুম গরম পানি খাওয়ার অভ্যাস গড়তে পারেন।

আরও পড়তে পারেন-

ওজন
ওজন কমাতে চাইলে কোমল পানীয়ের পাশাপাশি ঠাণ্ডা পানি পানের অভ্যাস পরিহার করুন

দিনের বেলায় ঘুম বাদ দিন
দুপুরের খাবারের পর বিছানায় একটু গা এলিয়ে না দিলে যাদের চলেই না তারা এবার একটু সতর্ক হোন। কেননা দিনের বেলায় ঘুম ওজন কমাতে দেয় না কোনোভাবেই। রাতের পরিপূর্ণ ঘুম, অর্থাৎ সাত-আট ঘণ্টা ঘুম যেমন ওজন কমাতে সহায়ক ভূমিকা রাখে, তেমনি দিনের ঘুম ওজন বাড়িয়ে তোলে।

খাবারের প্রতি অমনোযোগী হওয়া যাবে না
প্রতিবেলায় কতটুকু খাবার তুলছেন প্লেটে, কতটুকু খাচ্ছেন, কী কী খাবার খাচ্ছেন এসব বিষয় খেয়াল করছেন তো? ইংরেজিতে একটা শব্দ রয়েছে মাইন্ডফুল ইটিং, যার অর্থ হচ্ছে মনোযোগ দিয়ে খাওয়া কিংবা খাবারকে উপভোগ করা। খাওয়ার ক্ষেত্রে মনোযোগ দেওয়া বা উপভোগ করার বিষয়টি অনেকের কাছেই ঠুনকো মনে হলেও এটা বেশ গুরুত্বপূর্ণ বিষয়। ওজন কমাতে চাইলে এ অভ্যাস রপ্ত করতেই হবে। সেই সঙ্গে স্ক্রিনের দিকে তাকিয়ে খাওয়ার অভ্যাস বাদ দিতে হবে।

অন্তত আধা ঘণ্টার কায়িক পরিশ্রম বাদ পড়ছে না তো?
পরিমিত খাওয়া, পর্যাপ্ত ঘুমের পাশাপাশি আধা ঘণ্টার ব্যায়াম ওজন কমাতে সাহায্য করে। অনেকেই খাওয়ার লাগাম ধরেন ঠিকঠাক কিন্তু ব্যায়াম করতে চান না বা কোনো ধরনের কায়িক পরিশ্রম করেন না, সে ক্ষেত্রে ওজন কমানো কঠিন। তাই ওজন কমাতে চাইলে ফ্রিহ্যান্ড ব্যায়াম, হাঁটা, দৌড়ানোর মতো কায়িক পরিশ্রম করুন অন্তত আধা ঘণ্টা।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।