Home আন্তর্জাতিক উত্তর প্রদেশের আলিগড়ের নাম হয়ে যাচ্ছে ‘হরিগড়’!

উত্তর প্রদেশের আলিগড়ের নাম হয়ে যাচ্ছে ‘হরিগড়’!

আলীগড় বিশ্ববিদ্যালয়।

ভারতের উত্তর প্রদেশের শহর আলিগড়ের নাম পরিবর্তন করে ‘হরিগড়’ রাখা হচ্ছে। শহরটির সিটি কর্পোরেশনে সর্বসম্মতিক্রমে এই সংক্রান্ত একটি প্রস্তাব পাসের বিষয়টি নিশ্চিত করেছেন মেয়র প্রশান্ত সিংগাল।

নাম পরিবর্তনের প্রস্তাবটি মূলত ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর কর্পোরেটর সঞ্জয় পণ্ডিত পেশ করেছিলেন। গত সোমবার কাউন্সিলরদের উপস্থিতিতে একটি বোর্ড মিটিংয়ে সেটি পাস করা হয়।

প্রশান্ত সিংগাল জানান, বিষয়টি এখন রাজ্য সরকারের কাছে অনুমোদনের জন্য প্রেরণ করা হবে। তারা অনুমোদন দিলে চূড়ান্তভাবে শহরটির নাম পরিবর্তন হবে।

২০১৮ সালে উত্তর প্রদেশের রাজ্য সরকার ফয়েজাবাদের নাম পরিবর্তন করে ‘অযোধ্যা’ রাখে। এছাড়াও চান্দৌলি জেলার মুঘলসরাই রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে ‘দীনদয়াল উপাধ্যায় জংশন’ রাখা হয়। আর ২০১৯ সালে এলাহাবাদের নাম পরিবর্তন করে ‘প্রয়াগরাজ’ রাখা হয়।

মেয়র প্রশান্ত সিংগাল বলেন, “আলিগড়ের নাম পরিবর্তন করে ‘হরিগড়’ রাখার দাবিটি দীর্ঘদিনের। আমরা এবার আশাবাদী যে, দাবিটি হয়তো পুরণ হবে।”

আরও পড়তে পারেন-

আলিগড়ের বিজেপির সংসদ সদস্য সতীশ গৌতম প্রস্তাব অনুমোদনের বিষয়টিকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, “আমি নিজেও আগে নাম পরিবর্তনের জন্য মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লিখেছিলাম।”

অন্যদিকে রাজ্যটির কংগ্রেসের সংখ্যালঘু শাখার প্রধান শাহনেওয়াজ আলম বলেন, “আপনি ক্ষমতায় থাকলে যেকোনো কিছুই পরিবর্তন করতে পারেন। কিন্তু আমি ভাবছি যে, এই ধরনের নাম পরিবর্তনগুলি আমাদের ঐতিহ্য ও বহুত্ববাদী সমাজের ঐতিহ্যগত যে ধারণা, সেটার সাথে সামঞ্জস্যপূর্ণ কি-না।”

এদিকে আগে গত ২১ শে আগস্ট একটি জনসমাবেশে উত্তর প্রদেশের ডেপুটি চিফ কেশব প্রসাদ মৌর্য আলিগড়কে ‘হরিগড়’ বলে অভিহিত করে তার ভাষণ শুরু করেছিলেন। পরে বেশ কয়েকজন বিজেপি নেতাও একইভাবে তাদের বক্তব্য শুরু করেন।

সাবেক মুখ্যমন্ত্রী কল্যাণ সিংয়ের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই সমাবেশের আয়োজন করা হয়েছিল। উক্ত সমাবেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও উপস্থিত ছিলেন।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।