Home আন্তর্জাতিক ভারত-মার্কিন বৈঠক, একই লক্ষ্য দুই দেশের

ভারত-মার্কিন বৈঠক, একই লক্ষ্য দুই দেশের

মার্কিন সেক্রেটারি অভ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন, ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ‘ভারত-যুক্তরাষ্ট্র ২+২ সংলাপ’, সুষমা স্বরাজ ভবন, নয়া দিল্লি, ভারত। ১০ নভেম্বর, ২০২৩। ছবি- রয়টার্স

ভারত ও আমেরিকার ২+২ মন্ত্রী পর্যায়ের বৈঠক। পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীরা শুক্রবার (১০ নভেম্বর) পারস্পরিক আলোচনায় বসলেন। মূলত পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিসহ নানা ক্ষেত্রে তারা এ আলোচনা করেন। ইন্দো প্যাসিফিক রিজিয়নে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির জন্য এ উদ্যোগ। দুই দেশের লক্ষ্য কার্যত একই। এ অঞ্চলে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা, শান্তি বজায় রাখা।

সাম্প্রতিক সময়ে একাধিক ক্ষেত্রে ভূ-রাজনৈতিক সমস্যা মাথা চাড়া দিয়েছে। তার মধ্য়ে অন্যতম হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ইসরায়েল-হামাস যুদ্ধ। পরপর এ ঘটনার জেরে অত্যন্ত উদ্বিগ্ন আন্তর্জাতিক মহল। তবে এবার ভারত-মার্কিন প্রতিরক্ষামন্ত্রণালয় পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হলো। ভারতের পক্ষে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। অন্য়দিকে আমেরিকার পক্ষে ছিলেন লয়েড অস্টিন ও অ্যান্টনি ব্লিঙ্কেন।

এস জয়শঙ্কর জানিয়েছেন, প্রতিরক্ষা, সুরক্ষাসংক্রান্ত বোঝাপড়া, প্রযুক্তিসংক্রান্ত ব্যাপারে তাদের দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে। পশ্চিম এশিয়া ও ইউক্রেন সংক্রান্ত ব্যাপারে তারা পরস্পরের মধ্য়ে মতামত শেয়ার করেছেন।

আরও পড়তে পারেন-

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, দুই দেশ ও তাদের দীর্ঘদিনের ইস্যুগুলোর ওপর ফোকাস করা দরকার। তিনি জানান, আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে অন্য়তম বড় পিলার হলো প্রতিরক্ষা।

ব্লিঙ্কেন একটি মুক্ত ও সুরক্ষিত ইন্দো প্য়াসিফিক অঞ্চল করার ওপর জোর দেন। প্রসঙ্গত ভারত ও আমেরকিার মতো দুই দেশ একই লক্ষ্য নিয়ে পরস্পরের সঙ্গে আলোচনায় বসেছে — এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এদিকে সূত্র জানিয়েছে, ভারতের রাষ্ট্রীয়ভাবে পরিচালিত হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের সঙ্গে জেনারেল ইলেকট্রিকের একটি চুক্তি হয়েছে। ভারতে জিই ৪১৪ ইঞ্জিন তৈরি নিয়ে তাদের মধ্য়ে চুক্তি হয়েছে। ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, আমেরিকা থেকে তারা ৩১টি এমকিউ-৯বি রিপার ড্রোন কিনবে। ক্রিটিকাল ও এমার্জিং টেকনোলজির ক্ষেত্রে দুই পক্ষ পরস্পরের সঙ্গে সহযোগিতা রেখে এই কাজ করবে বলে আলোচনা হয়েছে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।