Home আন্তর্জাতিক বেনিয়ামিন নেতানিয়াহুকে গ্রেপ্তার করা উচিত: দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী

বেনিয়ামিন নেতানিয়াহুকে গ্রেপ্তার করা উচিত: দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডোর। ছবি- এএফপি।

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে অবিলম্বে গ্রেপ্তারি পরোয়ানা জারি করবে– এমনটাই আশাপ্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডোর। 

দক্ষিণ আফ্রিকার একটি বহুল প্রচারিত দৈনিক সানডে টাইমসে লেখা এক নিবন্ধে আইসিসির কাছে তার এমন প্রত্যাশার কথা জানান। 

পান্ডোর বলেন, ‘আইসিসির আইনি এখতিয়ারের অধীন চারটি বিষয়ের মধ্যে তিনটি: যুদ্ধাপরাধ, মানবতা-বিরোধী অপরাধ ও গণহত্যার মতো লঙ্ঘনগুলো তদন্ত করতে হবে। আমরা (আইসিসি’র) প্রসিকিউটরদের কাছে দ্রুততার সাথে এসব তদন্তকাজ সম্পন্ন করার আহ্বান জানাই।’

আরও পড়তে পারেন-

‘আমরা আশা করি, আইসিসির বিধান অনুযায়ী, সবচেয়ে বেশি দায়ী হিসেবে (এসব অপরাধ সংগঠনে) সার্বিক নেতৃত্ব ও দায়ভার যাদের– তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে।’ নেতানিয়াহু-সহ তার মন্ত্রিসভার কিছু সদস্যদের বিরুদ্ধেও এটা করা উচিত বলে মন্তব্য করেন তিনি। 

পশ্চিমা দুনিয়া একচোখাভাবে গাজায় ইসরায়েলি আগ্রাসনকে দেখছে। তাদের চাপে অনেক দেশ ফিলিস্তিনিদের পক্ষে সরাসরি ভূমিকা রাখতে পারছে না। এরমধ্যে মুষ্টিমেয় যে কয়টি দেশ শুরু থেকেই গাজায় ইসরায়েলি গণহত্যার বিরুদ্ধে সোচ্চার– তারমধ্যে অন্যতম দক্ষিণ আফ্রিকা। দেশটির জনগণের রয়েছে একটি শ্বেতাঙ্গ বর্ণবাদী সরকারের বিরুদ্ধে লড়াই-সংগ্রামের দীর্ঘ-ইতিহাস। স্নায়ুযুদ্ধের সময় বর্ণবাদী দ. আফ্রিকার শ্বেতাঙ্গ সরকার ছিল ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র। অন্যদিকে, বর্ণবাদ-বিরোধী দ.আফ্রিকার কৃষ্ণাঙ্গদের সাথে সখ্যতা ছিল ফিলিস্তিনের মুক্তি-সংগ্রামের।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।