Home আন্তর্জাতিক ইসরায়েল যুদ্ধ বন্ধ না করলে জিম্মিদের মুক্তি দেবে না হামাস 

ইসরায়েল যুদ্ধ বন্ধ না করলে জিম্মিদের মুক্তি দেবে না হামাস 

যুদ্ধের নাম গাজায় প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘন করে চলেছে ইসরায়েল। এই অবস্থায়, জিম্মিদের মুক্তিদানের বিনিময়ে লড়াইয়ে সাময়িক মানবিক বিরতি কার্যকরের প্রচেষ্টা চালানো হচ্ছে। কিন্তু, হামাস বলেছে, ইসরায়েল এ যুদ্ধ বন্ধে রাজি নাহলে– তারা কোনো জিম্মিকে মুক্তি দেবে না। খবর বিবিসির।

ম্যাসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রামে আরবি ভাষায় দেওয়া এক বিবৃতিতে জিম্মি মুক্তিদানের সম্ভাবনাকে নাকচ করে দেয় হামাস। এতে বলা হয়, ‘সার্বিকভাবে এই আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত– কোনো বন্দি বিনিময়ের আলোচনা না করার বিষয়ে ফিলিস্তিনিদের মধ্যে জাতীয় ঐক্যমত রয়েছে।’

একথার মাধ্যমে হামাস ফিলিস্তিনি কোন কোন সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীর কথা হামাস বোঝাতে চেয়েছে তা স্পষ্ট নয়, কারণ গাজার আরেকটি প্রতিরোধ গোষ্ঠী–ইসলামিক জিহাদের হাতেও কিছু ইসরায়েলি বন্দি রয়েছে।

আরও পড়তে পারেন-

মানবিক বিরতি কার্যকরের সাম্প্রতিকতম উদ্যোগ নিয়ে বর্তমানে মিশরের রাজধানী কায়রোতে আলোচনা চলছে। আলোচনায় অংশ নিতে সেখানে রয়েছেন হামাসের রাজনৈতিক শাখার নেতা ইসমাইল হানিয়া। তবে বুধবার পর্যন্ত এ আলোচনায় কোনো অগ্রগতির কথা জানা যায়নি।

বিবিসি জেনেছে, আলোচনায় হামাসের পক্ষ থেকে বলা হয়েছে স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া- লড়াইয়ে সাময়িক মানবিক বিরতি তারা মানবে না।

এর আগে নভেম্বরের শেষদিকে ছয় দিনের এক যুদ্ধবিরতির সময় হামাস ইসরায়েলের জেলে থাকা ফিলিস্তিনিদের মুক্তির বিনিময়ে ১০৫ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেয়। এখনও তাদের কাছে ১২০ জনের মতোন ইসরায়েলি জিম্মি রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।