Home জাতীয় ইসরাইলের সাথে সম্পর্ক প্রতিষ্ঠায় সৌদিকে চাপ যুক্তরাষ্ট্রের

ইসরাইলের সাথে সম্পর্ক প্রতিষ্ঠায় সৌদিকে চাপ যুক্তরাষ্ট্রের

ইসরাইলের সাথে সম্পর্ক প্রতিষ্ঠার জন্য সৌদি আরবকে চাপ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন সোমবার সৌদি আরবের কার্যত শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে সাথে সাক্ষাত করে নতুন করে বিষয়টি উত্থাপন করেছেন। মধ্যপ্রাচ্য সফরের প্রথম দিনই তিনি সৌদি আরব যান। চার মাস ধরে চলা গাজায় ইসরাইলি হামলার প্রেক্ষাপটে তিনি মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশ সফর করবেন।

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, মোহাম্মদ বিন সালমানের সাথে দু’ঘণ্টার বৈঠকে ব্লিনকেন ‘আরো একীভূত অঞ্চল নির্মাণ’ নিয়ে আলোচনা করেছেন। এই পরিভাষাটি দিয়ে ইসরাইল-সৌদি আরব সম্পর্ক স্বাভাবিকরণের কথাই বোঝানো হয়ে থাকে।

মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, গাজায় মানবিক সমস্যার সুরাহা এবং সঙ্ঘাত যাতে আরো না ছড়িয়ে পড়ে, তার ওপরও বৈঠকে গুরুত্বারোপ করা হয়।

সৌদি আরব জানিয়েছে, তারা এখনৈা ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে আগ্রহী। তবে তা নির্ভর করছে ভবিষ্যতৈ একটি ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার পথ সৃষ্টিতে ইসরাইলের রাজি হওয়ার ওপর। উল্লেখ্য, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই ধারণা প্রত্যাখ্যান করেছেন।

আরও পড়তে পারেন-

মার্কিন পররাষ্ট্র দফতর আরো জানায়, মাক্যিন মন্ত্রী এবং সৌদি ক্রাউন প্রিন্স ইসরাইলি ও ফিলিস্তিনিদের জন্য স্থায়ী শান্তি ও নিরাপত্তার ব্যবস্থা দেবে, এমনভাবে গাজার সঙ্কট টেকসইভাবে নিরসনের জন্য আঞ্চলিক সহযোগিতার কথা বলেন।

এ ব্যাপারে সৌদি আরবের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। তাছাড়া বৈঠকস্থল থেকে হোটেলে ফেরার পথে সাংবাদিকদের কোনো প্রশ্নের জবাবও দেনটি ব্লিনকেন।

ব্লিনকেনের মিসর, কাতার, ইসরাইল ও পশ্চিম তীর সফর করার কথা রয়েছে। তিনি মিসর ও কাতারের মধ্যস্ততায় বন্দী মুক্তির প্রস্তাব নিয়েও আলোচনা করবেন।

সূত্র : টাইমস অব ইসরাইল

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।