Home ইসলাম খতমে বোখারীর আয়োজন বিদয়াতের পর্যায়ে চলে যাচ্ছে : দেওবন্দের মুহতামিম আল্লামা নোমানী

খতমে বোখারীর আয়োজন বিদয়াতের পর্যায়ে চলে যাচ্ছে : দেওবন্দের মুহতামিম আল্লামা নোমানী

- দারুল উলুম দেওবন্দের মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী।

উপমহাদেশের অন্যতম শীর্ষ ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম জামেয়া ইসলামিয়া পটিয়া মাদরাসার খতমে বুখারী ও দোয়া মাহফিল সম্পন্ন হয়েছে। গতকাল সোমবার (২৫মার্চ) সকাল ১১টায় জামিয়ার জামে মসজিদে পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। খতমে বুখারীর আলোচনা ও দোয়া পরিচালনা করেন বিশ্ববিখ্যাত দারুল উলুম দেওবন্দের মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী।

জামিয়া ইসলামিয়া পটিয়ার মুহতামিম ও শায়খুল হাদীস মাওলানা আবদুল হালিম বোখারীর সভাপতিত্বে অনুষ্ঠিত খতমে বুখারী ও দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন জামেয়ার প্রধান মুফতী ও মুহাদ্দিস মাওলানা হাফেজ আহমদ উল্লাহ, সিনিয়র মুহাদ্দিস মুফতী শামসুদ্দীন জিয়া, সহকারী পরিচালক মাওলানা আবু তাহের নদভী, শিক্ষাপরিচালক মুফতী জসিমুদ্দীন কাসেমী সহ জামেয়ার শিক্ষকবৃন্দ।

দরসদান শেষে দোয়াপূর্ব বিশেষ দ্বীনি আলোচনায় দারুল উলূম দেওবন্দের মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী বলেছেন, বর্তমানে বাংলাদেশের বিভিন্ন মাদরাসায় খতমে বুখারীর নামে যে মাত্রাতিরিক্ত প্রথা চালু হয়েছে, তা বিদয়াতের পর্যায়ে চলে যাচ্ছে। জামেয়া পটিয়া দেশের শীর্ষ স্থানীয় মাদরাসার সমূহের মধ্যে অন্যতম। তাই আমি এই শীর্ষ মাদরাসা থেকে দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থিত মাদরাসা সমূহের দায়িত্বশীলদের প্রতি বিদয়াত হওয়ার জোর আশংকা জাগে এমন সব প্রথা থেকে বিরত থাকার জন্য আহবান জানাচ্ছি।

দেওবন্দের মুহতামিম আরো বলেন, দারুল উলুম দেওবন্দে বিশেষ কোন অনুষ্ঠান করে বুখারী শরীফ শেষ করা হয় না। এমনকি মাদরাসার শিক্ষক ও ছাত্ররাও জানেন না কখন বুখারী শরীফের সবক শেষ করা হচ্ছে। সুতরাং এসব বিষয়ে সতর্ক থাকা এবং সকল রুসুমাত বন্ধ হওয়া জরুরী।