Home রেসিপি চিংড়ির ভুনা খিচুড়ি

চিংড়ির ভুনা খিচুড়ি

0

।। সায়েমা আহমদ (মনিকা) ।।

ভুনা খিচুড়ি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুজে পাওয়া দায়।বিশেষ করে বৃষ্টির দিনে, শীতকালে, অতিথি আপ্যায়ন ও ঘরে ছুটির দিনে প্রিয়জনদের জন্য রান্না করতে পারেন ভুনা খিচুড়ি। বেশির ভাগ সময় দেখা যায় ভুনা খিচুড়ি সাথে আমরা গরুর মাংস বা মুরগির মাংস খেয়ে থাকি।তাই উম্মাহ ২৪ডটকম পাঠকের জন্য এবার থাকছে ভিন্ন স্বাদের চিংড়ির ভুনা খিচুড়ি।

আসুন জেনে নেই কিভাবে রান্না করবেন চিংড়ির ভুনা খিচুড়ি

যা লাগবে : চাল এক কাপ, মুগডাল এক/দুই কাপ, শাহজিরা এক/চার চা চামচ, পেঁয়াজ বাটা এক/চার কাপ, আদা বাটা এক টেবিল চামচ, গরম পানি আড়াই কাপ, কাঁচা বাদাম দুই টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, কাঁচামরিচ বাটা চার/পাঁচটি, লবণ পরিমাণমতো, গরমমসলা আট/৯টি, শুকনামরিচ গুঁড়া এক চা চামচ, তেল বা ঘি কোয়ার্টার কাপ, ছোট চিংড়ি ১০-১২টি।

যেভাবে করবেন : মুগডাল ও চাল একসঙ্গে পরিষ্কার করে ধুয়ে এক-দুই ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। চুলায় পাত্রে তেল দিয়ে গরমমসলা ও আদা, রসুন বাটা, পেঁয়াজ, মরিচ গুঁড়া, কাঁচামরিচ ও জিরা গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এবার চাল ও ডাল মিশিয়ে দিতে হবে। চাল, মসলাসহ চার-পাঁচ মিনিট ভেজে নিয়ে গরম পানি মেশাতে হবে। সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। অর্ধেক সিদ্ধ যখন হবে তখন চিংড়িগুলো দিয়ে পানি শুকিয়ে এলে দমে বসিয়ে রাখতে হবে। তারপর গরম গরম পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.