Home সোশ্যাল মিডিয়া আদর্শ জীবন গড়তে শিক্ষার্থীদেরকে যেভাবে প্রস্তুতি নিতে হবে

আদর্শ জীবন গড়তে শিক্ষার্থীদেরকে যেভাবে প্রস্তুতি নিতে হবে

ছবি- সংগৃহীত।

।। ইকবাল হোসাইন ।।

আমরা হলাম ছাত্র সমাজ, আমাদের প্রত্যেকের লক্ষ্য-উদ্দেশ্য অনেক বড় কিছু হওয়া, তাই লক্ষে ও উদ্দেশ্যে পৌঁছার জন্য আমাদের কর্তব্য হলো, শিক্ষকের লেকচার শোনা এবং বড়দের পরামর্শ মেনে চলা ও তাদের অনুগত হয়ে সামেেন অগ্রসর হওয়া।

পড়া লেখায় মনোযোগ: একজন দক্ষ আলেম হতে হলে পড়া লেখায় গভীর ভাবে মনোযোগ দিতে হবে, বিভিন্ন ব্যাস্ততা থেকে নিজেকে গুটিয়ে রাখতে হবে, বড় বড় ইতিহাসবিদগণ বলেন, হযরত আবু হুরায়রা (রাযি.) সবসময় ইলম অন্বেষণে রাসূল (সা.)এর দরবারে পড়ে থাকতেন। এভাবে আরো অগণিত সাহাবি ও তাবেয়ী আকাবিরগণ তারা নিজেদেরকে ইলম অন্বেষণে ত্যাগ দিয়েছেন।

গঠন: নিজেকে গঠন করতে হলে প্রিয় নবী (সা.)এর আদর্শিত সাহাবায়ে কেরামের আদর্শ ফলো করতে হবে, তারা মানুষের সাথে কেমন আচরণ করেছেন এবং পরিবারের সাথে কেমন আচরণ করেছেন। সুতারং যদি আমরা নববী আদর্শ গঠন করতে সক্ষম হই, তাতে আমরা যেমন জাতির কাছে সম্মানিত হবো, তেমনি এতে সাধারণ মানুষও আমাদেরকে দেখে নিজেদের জীবনকে সুন্দরভাবে সাজাতে অনুপ্রাণিত হবে।

সময়: সময়ের প্রতি গুরুত্ব দেওয়া, অযথা সময় নষ্ট না করা, কেননা প্রিয় নবী (সা.) বলেছেন, পাঁচটি জিনিস আসার আগে পাঁচটি জিনিসকে গুরুত্ব দাও, আর তার একটি হলো, অবসর সময়কে কাজে লাগাও, সময় কারো জন্যে বসে থাকেনা,তাই আমরা প্রত্যেকে সময়ের যথাযথ হেফাজত করবো।

রাজনীতি: আমরা রাজনীতিতে এমনভাবে জড়িয়ে যাবো না যা আমাদের গন্তব্যে পৌঁছার জন্য কাল হয়ে দাঁড়াবে, বর্তমানে আমাদের ছাত্র সমাজের অবস্থা হলো যে, আমরা রাজনীতিতে এমনভাবে জড়িয়ে গিয়েছি, যা আমাদের গন্তব্যে পৌঁছার জন্য বাঁধা হয়ে দাঁড়িয়েছি, শুধু তাই নয়, আমরা আমাদের শিক্ষকদের চেয়েও রাজনিতীবিদ গুরুদেরকে প্রাধান্য দিচ্ছি।

মনে রাখতে হবে, আমরা হলাম ছাত্র সমাজ, তাই আমাদেরকে ছাত্র হতে হলে, রাসূল (সা.)এর আদর্শে আদর্শবান শিক্ষকদের অনুস¦রণ করতে হবে- যেমনি ভাবে সাহাবায়ে কেরাম রাসূল (সা.)এর অনুস্বরণ করেছেন।

আর এটাও মনে রাখতে হবে যে, ছাত্র রাজনীতির যে কোন পদক্ষেপে বড়দের দিক-নির্দেশনা পরিপূর্ণ অনুসরণ করে চলবো। পরম করুণাময় আল্লাহ আমাদেরকে আদর্শ, কল্যাণ ও বরকতময় জীবন গঠনের তাওফীক দান করুন। আমীন।

লেখক: শিক্ষার্থী, আরবী সাহিত্য বিভাগ, জামিয়া মাদানিয়া বারিধারা-ঢাকা।