Home সোশ্যাল মিডিয়া কাশ্মীরে মানুষের জীবন ও ইচ্ছাকে নিয়ন্ত্রণ করা হচ্ছে: জাইরা ওয়াসিমের আবেগময় পোস্ট

কাশ্মীরে মানুষের জীবন ও ইচ্ছাকে নিয়ন্ত্রণ করা হচ্ছে: জাইরা ওয়াসিমের আবেগময় পোস্ট

0
জাইরা ওয়াসিম। সাবেক এই বলিউড অভিনেত্রী বর্তমানে পরিপূর্ণ ইসলামী জীবন-যাপন করছেন।

উম্মাহ অনলাইন: জম্মু–কাশ্মীর থেকে ৩৭০ ধারা উঠিয়ে নেওয়ার পর বলিউডের সাবেক অভিনেত্রী জাইরা ওয়াসিম টুইটারে ভক্তদের সঙ্গে নিজের মত প্রকাশ করেছিলেন। তিনি কাশ্মীর বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট শেয়ার করেছেন। যেখানে তিনি কাশ্মীরের পরিস্থিতি নিয়ে নিজের চিন্তা ব্যক্ত করেছেন। পাশাপাশি বর্তমান পরিস্থিতির জন্য সমালোচনা করেছেন জাইরা।

২০ বছরের জাইরা ওয়াসিম নিজের ইনস্টাগ্রামে একটি ছবি শেয়ার করে লিখেছেন, কাশ্মীরে আসলে শান্তি নেই। কাশ্মীর আশা ও হতাশার মধ্যে দোদুল্যমান অবস্থায় রয়েছে। নিরাশা ও দুঃখের মধ্যও উপত্যকায় শান্তি অবস্থান করছে—এমন একটি অসত্য ছবি সবার সামনে তুলে ধরা হচ্ছে। আমরা এমন একটা পৃথিবীতে বসবাস করছি, যেখানে আমাদের জীবন ও ইচ্ছাকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। আমাদের আওয়াজকে চুপ করানো কেন এত সহজ? আমাদের ব্যক্তিস্বাধীনতার ওপর পর্দা ঢেকে দেওয়া কেন এতটা সহজ? কেন এভাবে বাঁচতে হচ্ছে? সব সিদ্ধান্তকে পছন্দ-অপছন্দ করার অধিকারও কেন আমাদের দেওয়া হয় না? কাশ্মীরের মানুষগুলোকে কেন যখন-তখন নিয়মের বেড়াজালে বেঁধে ফেলা হয়—পোস্টে সে প্রশ্ন তুলেছেন জাইরা।

সরকার আর মানুষের কাছে প্রশ্ন করেছেন জাইরা ওয়াসিম। তাঁর পোস্টটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচনা হয়েছে।

গত বছর ফেসবুক পেজে জাইরা ওয়াসিমের একটি দীর্ঘ স্ট্যাটাস দিয়ে বিশ্বব্যাপী আলোচনায় আসেন। সেখানে জাইরা ওয়াসিম বলিউডে তাঁর অভিজ্ঞতার বিষয়ে বিস্তারিত লিখেছেন। আর জানান যে বলিউডে ভালো নেই এই মুসলিম তারকা। এখানে তিনি যা করছেন, তা ধর্মীয় আদর্শ আর মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক। তিনি লিখেছেন, ‘পাঁচ বছর আগে আমি একেবারে নিজের ইচ্ছায় বলিউডে পা রাখি। অবিশ্বাস্য জনপ্রিয়তা পাই। মানুষের মনোযোগের কেন্দ্রবিন্দু হই। রাতারাতি তরুণদের মডেল বনে যাই। কিন্তু আমি এগুলো কিছুই চাইনি। আমি আমার নতুন এসব পরিচয় নিয়ে সুখী নই।’

জাইরা ওয়াসিম আরও লিখেছেন, ‘বলিউড আমাকে দুহাত ভরে দিয়েছে। ভালোবাসা, সমর্থন, জীবনযাপনের পদ্ধতি—সবকিছু। কিন্তু আমি যেভাবে কাজ করেছি, তাতে আমার ধর্মীয় বিশ্বাস ক্ষতিগ্রস্ত হয়েছে, ইসলামের সঙ্গে আমার সম্পর্ক হুমকির মুখে পড়েছে। আল্লাহর সঙ্গে আমার দূরত্ব বেড়েছে। আমার মানসিক শান্তি নষ্ট হয়েছে। আমি আমার জীবন থেকে বরকত হারিয়েছি। আমি ভুলতে বসেছিলাম, পৃথিবীতে আমাদের পাঠানোর উদ্দেশ্য। আর সফলতা সেখানেই যখন যে উদ্দেশ্যে আমাদের পৃথিবীতে পাঠানো হয়েছে, আমরা তা পূরণ করতে সমর্থ হব।’ শেষ বাক্যে জাইরা ওয়াসিম জানিয়েছেন, মনের শান্তি আর ঈমানের বিনিময়ে এসব সফলতা, তারকাখ্যাতি, কর্তৃত্ব, সম্পদ কিছুই চাই না। জাইরা ওয়াসিম বর্তমানে পরিপূর্ণ ইসলামী বিধান মেনে জীবন যাপন করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.