Home ইসলাম যেভাবে ঈদ উদযাপন করলে আল্লাহ খুশী হবেন

যেভাবে ঈদ উদযাপন করলে আল্লাহ খুশী হবেন

- উম্মাহ গ্রাফিক্স।

।। মুফতী মুহিউদ্দিন মাছুম ।।

মানব জাতির সৃষ্টির পর থেকে এ পৃথিবীতে আজ পর্যন্ত মানুষ বহুজাতি ও ধর্মে বিভক্ত হয়েছে। আর প্রত্যেক ধর্মের মানুষের রয়েছে জাতীয় উৎসব দিবস। যে দিবসগুলোতে মানুষ স্ব-স্ব ধর্ম, আকীদা, চিন্তা-চেতনার আলোকে ভালো খাওয়া, ভালো পরা, ভালো চলা’সহ আনন্দ-বিনোদনে অতিবাহিত করে থাকে।

মুসলিম জাতির আল্লাহ প্রদত্ত বৎসরে দু’টি উৎসব দিবস রয়েছে। ঈদুল ফিতর, ঈদুল আযহা। একটি পবিত্র রমযান শেষে ১লা শাওয়াল, অপরটি ১০ যিলহজ¦। দু’টি দিন মুসলমানদের জাতীয় উৎসব দিবস।

হযরত আনাস (রাযি.) থেকে বর্ণিত। নবী কারীম (সা.) যখন মক্কা থেকে হিজরত করে মদিনায় তাশরীফ আনলেন তখন তিনি দেখলেন যে, মদীনাবাসী বৎসরে দু’টি দিন খেলাধূলা, আনন্দ-বিনোদনে অতিবাহিত করে থাকে। তখন নবী করীম (সা.) বললেন, এ কেমন দু’টি দিবস তোমাদের? উত্তরে তারা বললো, আমরা জাহিলিয়্যাতের যুগের এ দু’টি দিনে খেলাধূলা করতাম। হুযূর (সা.) বললেন, আল্লাহ তা’আলা তোমাদের মুসলমানদেরকে এই দু’টি দিনের পরিবর্তে উত্তম দু’টি দিন দিয়েছেন, কুরবানির দিন ও ঈদুল ফিতরের দিন। (আবু দাঊদ)।

অন্যান্য ধর্ম ও উৎসবের সঙ্গে ইসলামের উৎসব দিবসের পার্থক্য এখানে। ইসলাম ছাড়া অন্য ধর্ম ও সম্প্রদায়ের লোকদের উৎসব পালনে যেন স্রষ্টার পক্ষ থেকে কোন বিধি-নিষেধ নাই বরং যেমন খুশী তেমন আনন্দ-বিনোদন চলতে থাকে। অশ্লীলতা, বেহায়াপনা, উলঙ্গপনার নামই যেন উৎসব। চরিত্র বিধ্বংসী নানা প্রথা ও প্রতিযোগিতার সাথে করাটাই যেন আসল আনন্দ-বিনোদন। নারী-পুরুষের অবাধ মেলামেশাটাই যেন উৎসব দিবসের আসল প্রাপ্তি।

আরও পড়তে পারেন-

যুগে যুগে নবী-রাসূলগণ দাওয়াত ও তাবলীগের কাজ করে গেছেন

ভাইরাস ও ভ্যাকসিন ব্যবসা: এখনি সোচ্চার হওয়ার সময়

গুনাহর ক্ষতি এবং বেঁচে থাকার উপায়

ঢাকার প্রায় অর্ধেক মানুষ বিষণ্ণতায় ভূগছে, সমাধান কী?

মহানবী (সা.)এর মহিয়সী সহধর্মীনীগণ

ইসলাম ধর্ম আনন্দ-বিনোদনের নামে কোন প্রকার বেহায়াপনা, অশ্লীলতাকে সমর্থন করে না। বরং খুশী ও উৎসবের সাথে জড়িত থাকে আল্লাহর ইবাদত ও পরকালের ফিকর। এজন্য দেখুন মুসলমানদের স্বাভাবিকভাবে দৈনিক পাঁচওয়াক্ত নামায আদায় করতে হয়। কিন্তু ঈদের দিনে আরো এক ওয়াক্ত বেশী আদায় করার নির্দেশ। আবার ঈদগাহে যাওয়ার পথে আল্লাহু আকবার, আল্লাহু আকবার জিকিরের সাথে যাওয়া সুন্নাত।

অতএব, আমরা যদি আমাদের জাতীয় উৎসব ও খুশীর দিবস তথা ঈদের দিনে আল্লাহ তা’আলার বিধান ও তাঁর হাবীব মুহাম্মাদুর রসূলুল্লাহ (সা.)এর আদর্শ অনুযায়ী পালন করতে পারি, তাহলে আমাদের এ উৎসবও ইবাদত ও সাওয়াবের আমলে পরিণত হবে এবং আমাদের খুশীর সাথে আমাদের প্রতি সন্তুষ্ট ও খুশী হবেন মহান রাব্বুল আলামীন। এর জন্য আমাদের বর্জন করতে হবে ঈদের দিনে সব ধরনের অশ্লীলতা, বেহায়াপনা, পাপাচার। পালন করতে হবে কুরআন, সুন্নাহ বর্ণিত নেক আমলগুলো।

ঈদের দিনে আমাদের করনীয়

১। ঈদের দিন ভোরে অন্য দিনগুলোর চেয়ে আগে ঘুম থেকে উঠা। ( মুস্তাহাব)
২। মিসওয়াক করা। (সুন্নাত)
৩। ভালোভাবে গোসল করা। (সুন্নাত)
৪। সাধ্য অনুযায়ী ভালো পোশাক পরিধান করা। (মুস্তাহাব)
৫। সুগন্ধী-আতর ব্যবহার করা। (মুস্তাহাব)
৬। ঈদুল ফিতরে ঈদগাহে রাওয়ানার আগে বেজোড় সংখ্যক খেজুর যেমন তিন, পাঁচ বা সাতটি খেজুর খেয়ে ঈদগাহে যাওয়া উত্তম। তা না হলে অন্য কিছু দিয়ে হলেও মিষ্টি মুখ করে ঈদগাহে যাওয়া চাই। (মুস্তাহাব)
৭। ঈদগাহে যাওয়ার পূর্বে সদকাতুল ফিতর আদায় করে দেওয়া। (সদকাতুল ফিতর আদায় করা ওয়াজিব, আর ঈদের নামাযের পূর্বে দেওয়া সুন্নাত)
৮। ঈদগাহে সকাল সকাল যাওয়া। (মুস্তাহাব)
৯। কষ্টকর না হলে ঈদগাহে পায়ে হেঁটে যাওয়া। (মুস্তাহাব)
১০। ঈদগাহে যাওয়ার পথে ঈদুল ফিতরে অনুচ্চস্বরে, ঈদুল আযহায় মৃদূ আওয়াযে “আল্লাহু আকবার আল্লাহু আকবার লা-ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ” বলতে বলতে যাওয়া। (সুন্নাত)
১১। ঈদগাহে ঈদের নামায আদায় করা (সুন্নাত)। উযর বশত মসজিদে আদায় করাও জায়েয।
১২। ঈদের নামাযের পর নীরব ও একাগ্রচিত্তে খুতবা শোনা। (ওয়াজিব)
১৩। বাসা/বাড়ী থেকে এক রাস্তায় ঈদগাহে যাওয়া ও অন্য রাস্তায় বাসায় ফেরা। (মুস্তাহাব)
১৪। স্বরণ রাখতে হবে, ঈদের উৎসবে মত্ত হয়ে যেন নিয়মিত পাঁচ ওয়াক্ত ফরয নামাযের কোনটি ছুটে না যায়। (ফরয)
১৫। ঈদের দিন ফজরের নামায আদায় করার পর ঈদের নামাযের পূর্বে ইশরাক, চাশত অথবা অন্য কোন নফল নামায পড়বে না। (মাকরূহ)
১৬। ঈদের দিনে গরীব, দঃখীদের প্রতি বেশী বেশী দান-খায়রাত করা। (মুস্তাহাব)
১৭। ঈদের দিন চলাফেরায় পরষ্পর খুশীর ভাব প্রকাশ করা। (মুস্তাহাব)

আল্লাহ তা’আলা আমাদের ঈদের দিনের ফরয, ওয়াজিব, সুন্নাত, মুস্তাহাব প্রতিটি আমল যথাযথভাবে পালন করার তাওফীক দান করুন। আমীন।

– মুফতী মুহিউদ্দিন মাছুম, শায়খুল হাদীস- জামিয়া সুবহানিয়া তুরাগ, ঢাকা।

উম্মাহ২৪ ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

ইংল্যান্ডে প্রকাশ্য দিবালোকে মুসলিম তরুণীকে গুলি করে হত্যা