Home স্বাস্থ্য ও চিকিৎসা করোনা আক্রান্ত রোগীর ফুসফুসের সফল প্রতিস্থাপন

করোনা আক্রান্ত রোগীর ফুসফুসের সফল প্রতিস্থাপন

উম্মাহ ডেস্ক :

ভারতের চেন্নাইয়ে গত ২৭ আগস্ট এক কোভিড-আক্রান্ত ব্যক্তির হৃৎপিণ্ড ও ফুসফুসের সফল প্রতিস্থাপন করা হয়। এশিয়ায় এই প্রথমবারের মতো কোনো কোভিড-১৯ আক্রান্ত রোগীর ফুসফুস প্রতিস্থাপন করা হলো। মৃতের হাতও প্রতিস্থাপন করা হয়েছে এক তরুণীর শরীরে। মৃতের স্ত্রী জানিয়েছেন, স্বামীর অন্য অঙ্গও দান করতে চান।

ভারতীয় গণমাধ্যমগুলোর  খবরে বলা  হয়েছে, করোনা সংক্রমণের প্রভাবে গত ৮ জুন এক ব্যক্তির ফুসফুস ক্রমশ বিকল হতে শুরু করে। শ্বাসকষ্টের পাশাপাশি শরীরে অক্সিজেনের মাত্রাও কমতে থাকে। ২০ জুন থেকে ভেন্টিলেটরে রাখা হয় ওই ব্যক্তিকে। শারীরিক অবস্থা আরও খারাপের দিকে যাওয়ায় ২০ জুলাই গাজিয়াবাদ থেকে চেন্নাইয়ের অ্যাপোলো গ্লেনেগলস গ্লোবাল হাসপাতালে স্থানান্তর করা হয় আক্রান্তকে।

আরও পড়তে পারেন-

সেখানেই গত বৃহস্পতিবার (২৭ আগস্ট) ইনট্রাসেরিব্রাল হেমারেজে রোগীর ব্রেন-ডেথ বা মস্তিষ্কের মৃত্যু হয়। তারপর তার হৃৎপিণ্ড, ফুসফুস ও হাত প্রতিস্থাপন করা হয়।মৃতের স্ত্রী জানান, তার স্বামী নিজের অন্যান্য অঙ্গও দান করতে চেয়েছিলেন।

দিল্লির ৪৮ বছর বয়স্ক এক ব্যক্তির শরীরে তার ফুসফুসটি প্রতিস্থাপন করা হয়। বর্তমান তিনি আইসিইউতে থাকলেও তার অবস্থা স্থিতিশীল বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়।

হাসপাতালের চেয়ারম্যান তথা চিকিৎসক কে আর বালকৃষ্ণন জানান, নিজেদের সংক্রমণের ঝুঁকি অগ্রাহ্য করেই চিকিৎসক ও সাপোর্ট স্টাফেরা ওই প্রতিস্থাপনে অংশ নিয়েছিলেন। তা সুষ্ঠু ভাবে সম্পন্ন হওয়ায় তারা খুশি বলে জানান তিনি।  -সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস ও জি নিউজ

উম্মাহ২৪ডটকম: এফইউবি

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।