Home ইসলাম ফাউন্ডেশনবিহীন ঘর বানানো যেমন, ‘ইলম’ ব্যতিত আমল করাও তেমন

ফাউন্ডেশনবিহীন ঘর বানানো যেমন, ‘ইলম’ ব্যতিত আমল করাও তেমন

- মাওলানা মুহাম্মদুল্লাহ কাসেমী।

মুফতী মুহাম্মদুল্লাহ কাসেমী: মহান আল্লাহ তায়ালা সূরা বাকারার ২০৮ নং আয়াতে বলেন, হে ঈমানদারগণ তোমরা পরিপূর্ণরূপে ইসলামে প্রবেশ করো। অর্থাৎ জীবনের সর্বক্ষেত্রে ইসলামী নিয়মনীতির অনুসরণ করে চলো। আর এটা তখনি সম্ভব, যখন ইসলাম কর্তৃক নির্দেশিত বিধিবিধান আদায়ের সঠিক পদ্ধতি জানা থাকবে। আর একেই বলা হয় দ্বীনি ইলম বা ধর্মীয় জ্ঞান।

আর হদিসেও এ ব্যপারে নির্দেশনা এসেছে যে, হুজুর (সা.) ইরশাদ করেছেন- প্রত্যেক মুসলমানের জন্য ইলমে দ্বীন শিক্ষা করা ফরয। তবে এখানে প্রশ্ন হতে পারে যে, কতটুকু পরিমান শিক্ষা করা ফরয?

উত্তর হলো- যতটুকু জানলে শরিয়তের উপর চলা সহজ, অতটুকু জানা ফরযে আইন। যেমন- নামাজ, রোজা, হজ্ব, যাকাত, সদকা, কোরবানী, লেনদেন, ক্রয়-বিক্রয়, ঘর সংসার পরিচালনা, সন্তান-সন্তুতির লালন-পালন, পিতা-মাতার সেবা, বড়দের ইজ্জত, ছোটদের স্নেহ করা, আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা, বান্দার হক্ব আদায় করা ইত্যাদি কাজ পরিচালনার জন্যে প্রয়োজনীয় মাসয়ালা-মাসায়েল জানা।

আরও পড়তে পারেন-

ফাউন্ডেশন বিহীন ঘর বানানো যেমন, জানা ব্যতিত আমল করাও তেমন। যে রোগের যে ঔষধ তাতে যে পরিমান মেডিসিন দেয়া প্রযোজ্য। তাতে কমবেশী হলে যেমন জীবন রক্ষার পরিবর্তে জীবন নাশের কারণ হতে পারে; ঠিক তেমনি ইলম ব্যতিত আমল ছওয়াবের পরিবর্তে ব্যক্তিকে গুনাহের ভাগিদার করতে পারে। তবে এ ক্ষেত্রে ইলম অর্জন শুধু আমলের নিয়্যাতেই হওয়া উচিৎ। অন্যথায় গাধার পিঠে কিতাবের বোঝা চাপিয়ে দেওয়ার মত হবে।

আল্লাহ তা’আলা আমাদেরকে সহীহ এলেম শিক্ষা করে সঠিকভাবে আমল করার তৌফিক দান করুক। আমিন।

– মুফতি মুহাম্মদুল্লাহ কাসেমী, শিক্ষক ও খতীব- জামিয়া মাদানিয়া বারিধারা, ঢাকা।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।