Home মহিলাঙ্গন ইতিহাসে মুসলিম নারীদের অমর কীর্তি

ইতিহাসে মুসলিম নারীদের অমর কীর্তি

- প্রতিকী ছবি।

।। মুনীরুল ইসলাম ইবনু যাকির ।।

ইসলাম এসেছে মানবতার মুক্তির পয়গাম নিয়ে। আরবের নির্যাতিত-নিপীড়িত নারীদের মানবিক অধিকার ফিরিয়ে দিয়েছে ইসলাম। নারীদের ব্যক্তিগত, শিক্ষাগত, সামাজিক, পারিবারিক, অর্থনৈতিক এমনকি রাজনৈতিক অধিকার পর্যন্ত প্রদান করেছে ইসলাম। যার ফলে অধিকার বঞ্চিত নারীরা দলে দলে আশ্রয় নিয়েছে ইসলামের ছায়াতলে। সর্বপ্রথম ইসলাম গ্রহণ করেছেন একজন নারী—খাদিজা (রা.)। সর্বপ্রথম ইসলামের জন্য শহিদও হয়েছেন একজন নারী—সুমাইয়া (রা.)।

নববি পাঠশালায় শিক্ষিত মুসলিম নারীরা পরবর্তীকালে শতাব্দীকাল ধরে সারা পৃথিবীতে জ্ঞান-বিজ্ঞানের বিকিরণ ছড়িয়েছেন। জ্ঞানার্জন ও বিতরণের লক্ষ্যে ভ্রমণ করেছেন দেশের পর দেশ। বড় বড় মসজিদগুলোতে ছিল মহিলা আলেমদের জন্য আলাদা পাঠদানের ব্যবস্থাপনা।

শায়খ আকরাম নদবি ইসলামি ইতিহাসের শুধুমাত্র হাদিস শাস্ত্রবিদ মহিলা স্কলারদের জীবনী নিয়ে ‘আলমুহাদ্দিসাত’ নামে ৪০ খণ্ডেরর সুবিশাল এক গ্রন্থ রচনা করেছেন। এখান থেকেও অনুমান করা যায়, মুসলিম নারীরা বিশ্বসভ্যতাকে কী উপহার দিয়েছেন। ইতিহাসের পরতে পরতে দেখা যায়, ইসলামি পদ্ধতিতে জীবনযাপন করেও মুসলিম নারীরা জীবনের নানান ক্ষেত্রে অসাধারণ কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। সত্যিকারার্থে যার হিসেব করাও দুঃসাধ্য।

আরও পড়তে পারেন-

ইতিহাসের সোনালি পাতা থেকে এখানে এমন কয়েকজন মুসলিম নারী স্কলারের তালিকা পেশ করা হলো-

১. আয়িশা বিনতে আবু বকর : হাদিস বর্ণনা, ইসলামি আইন, ফিকহ, ইতিহাস, বংশলতিকা, কবিতা ও চিকিৎসাবিজ্ঞানে পারদর্শী ছিলেন।

২. আসমা বিনতে আবু বকর : হাদিস বর্ণনা।

৩. আয়িশা বিনতে তালহা : কবিতা, সাহিত্য, জ্যোতির্বিজ্ঞান ও নভোমণ্ডল বিষয়ে অত্যন্ত পারঙ্গম।

৪. সাকিনা বিনতে হুসাইন : কাব্য ও সাহিত্যে প্রবাদতুল্য ছিলেন।

৫. মায়মুনা বিনতে সাদ : হাদিসশাস্ত্রে পারদর্শী ছিলেন।

৬. কারিমা মারজিয়া : হাদিসের বিজ্ঞ পণ্ডিত ছিলেন। ইমাম বুখারিও তার কাছ থেকে হাদিস সংগ্রহ করেছেন।

৭. ফাতিমা বিনতে আব্বাস : প্রখ্যাত ইসলামি আইনবিদ। মিশর ও দামেস্কের প্রভাবশালী মহিলা ছিলেন।

৮. উখতে মুজনি : তিনি ছিলেন ইমাম শাফিয়ির শিক্ষক। আল্লামা মারদাওয়ি তাঁর কাছ থেকে জাকাত বিষয়ক মাসয়ালা বর্ণনা করেছেন।

৯. হুজায়মা বিনতে হায়ই : প্রখ্যাত হাদিসবিদ। ইমাম তিরমিজি ও ইবনু মাজাহ তাঁর কাছ থেকে হাদিস বর্ণনা করেছেন।

১০. ফাতিমা বিনতে আলি বিন হুসাইন বিন হামজাহ : হাম্বলি মাজহাবের বিখ্যাত পণ্ডিত। সমসাময়িক আলেমরা তার কাছ থেকে হাদিস শিখেছেন এবং প্রসিদ্ধ হাদিসগ্রন্থ দারিমি শরিফের সনদের অনুমতি নিয়েছেন।

১১. ফাতিমা বিনতে কায়স : শিক্ষাবিদ ও আইনজ্ঞ।

১২. উম্মে ফজল : হাদিস শাস্ত্রবিদ।

১৩. উম্মে সিনান : হাদিস শাস্ত্রবিদ।

১৪. শিফা বিনতে আবদুল্লাহ : প্রখ্যাত আইনতাত্ত্বিক। খলিফা উমর (রা.) তাকে ইসলামি আদালতের ‘কাজাউল হাসাবাহ’ (Accountability court) ও ‘ক্বাজাউস সুক’ (Market administration) ইত্যাদির দায়িত্বভার অর্পণ করেন।

ইবনু কায়সের বর্ণনায় দেখা যায়, প্রায় ২২ জন নারী সাহাবি ফতোয়া ও ইসলামি আইনশাস্ত্রে খ্যাতি অর্জন করেছেন। তাদের মধ্যে সাতজন উম্মাহাতুল মুমিনিন বা নবীপত্নী ছিলেন। ১১ শতাব্দিতে মামলুক শাসনামলে তৎকালীন মুসলিম নারীরা দামেস্কের পাঁচটি বিশ্ববিদ্যালয় ও ১২টি জ্ঞানচর্চার কেন্দ্র প্রতিষ্ঠা করে। এই বিশ্ববিদ্যালয়গুলো সম্পূর্ণরূপে মুসলিম নারীদের দ্বারা পরিচালিত হতো।

যুদ্ধ-সংগ্রামে নারী সাহাবিগণ

আয়িশা (রা.) ও উম্মে সালামা (রা.) ওহুদ যুদ্ধে অংশগ্রহণ করেন। মহানবি (সা.)-এর ফুফু সাফিয়া বিনতে আবদিল মুত্তালিব (রা.) খায়বর যুদ্ধে অংশগ্রহণ করেন। আসমা, উম্মুল খায়ের, জুরকা বিনতে আদি, ইকরামা বিনতে আতরাশ ও উম্মে সিনান অসংখ্য যুদ্ধে প্রতিরক্ষামূলক কাজে সহযোগিতা করেন।

আজরা বিনতে হারিস সেনাদলের নেতৃত্ব প্রদান ও আহলে বিসানের বিরুদ্ধে যুদ্ধ করেন। উম্মে আম্মারা (রা.) ওহুদের যুদ্ধে মহানবির জীবন রক্ষায় প্রতিরক্ষা বলয় তৈরি করেছিলেন। ইসলামের ইতিহাসে সর্বপ্রথম সামুদ্রিক অভিযানে প্রথম শাহাদাত বরণ করেন উম্মে হারাম বিনতে মিলহান (রা.)।

উম্মে আতিয়া আনসারি (রা.) নবিজির সঙ্গে সাতটি যুদ্ধে অংশগ্রহণ করেন। উমাইয়া বিনতে কায়েস কিফারিয়া খায়বর যুদ্ধে অংশগ্রহণ করেন। উম্মে হাকিম বিনতে হারিস রোমানদের বিরুদ্ধে যুদ্ধে অংশগ্রহণ করেন।

উম্মে আয়মান হাবশি (রা.) ওহুদ, হুনাইন, খায়বর ও মুতার যুদ্ধে অংশগ্রহণ করেন। উম্মে সুলাইম (রা.) খায়বর ও হুনাইনের যুদ্ধে অংশগ্রহণ করেন। রাবি বিনতে মুয়াওয়াজ (রা.) বদর যুদ্ধে অংশগ্রহণ করেন। নুসাইবা বিনতে কাব গাজওয়ায়ে ওহুদ, বনু কুরাইজা, হুদাইবিয়া, খায়বার, হুনাইন ও ইয়ামামার যুদ্ধে অংশগ্রহণ করেন।

তথ্যসূত্র ১. তাবাকাতে ইবনে সাদ ২. দালায়িলুন নবুয়ত ৩. আল-কামিল ফিত তারিখ ৪. আল-বিদায়া ওয়ান নিহায়া

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।