Home সোশ্যাল মিডিয়া সবচেয়ে বেশি ব্যবহৃত এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ ১০টি পাসওয়ার্ড

সবচেয়ে বেশি ব্যবহৃত এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ ১০টি পাসওয়ার্ড

ইন্টারনেটের দুনিয়ায় ব্যবহারকারীদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটি হল পাসওয়ার্ড। ফেসবুক, ইমেইল বা টুইটার যা-ই বলুন, একাউন্টের পাসওয়ার্ড হ্যাক হয়ে গেলে এর যে কী বিড়ম্বনা সেটা ব্যবহারকারী মাত্রই বোঝেন।

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, ইন্টারনেট সিকিউরিটি নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক উদ্বেগের মধ্যেও হ্যাক করার জন্য খুব সহজ পাসওয়ার্ড ব্যবহার করেন গ্রাহকরা। এই ধরণের পাসওয়ার্ডের মধ্যে রয়েছে ‘123456’, ‘passward’ এবং ‘iloveyou’ এর মতো অত্যন্ত দুর্বল পাসওয়ার্ড।

নর্ডপাস নামে একটি পাসওয়ার্ড ম্যানেজম্যান্ট কোম্পানি সহজ এবং সবচেয়ে বেশি ব্যবহার করা পাসওয়ার্ডগুলোর একটি তালিকা করেছে। প্রতিষ্ঠানটি বলছে এক সেকেন্ডেরও কম সময়ের ব্যবধানে এই পাসওয়ার্ডগুলো ক্র্যাক করা সম্ভব। 

আরও পড়তে পারেন-

নর্ডপাস বলছে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের দেওয়া সতর্কতা স্বত্বেও ২০১৯ সালের তুলনায় ২০২০ এসব কমন পাসওয়ার্ড ব্যবহারের প্রবণতা তেমন একটা কমেনি। প্রতিষ্ঠানটি বলছে, তারা ২৭ কোটি ৫৬ লাখ ৯৯ হাজার ৫১৬টি পাসওয়ার্ডের ডেটাবেইজ বিশ্লেষণ করে এ তালিকা করেছে। 

সবচেয়ে বেশি ব্যবহৃত এই ১০টি কমন পাসওয়ার্ড হল:
১. 123456
২. 123456789
৩. picture1
৪. password
৫. 12345678
৬. 111111
৭. 123123
৮. 12345
৯. 1234567890
১০. Senha

নর্ডপাস বলছে, আপনার একাউন্টের পাসওয়ার্ডও যদি এই তালিকায় থাকে তবে দ্রুতই তা পরিবর্তন করে ফেলুন। তা না হলে একাউন্ট হ্যাক হয়ে যাওয়াটা সময়ের ব্যাপার মাত্র।

সূত্র- সিএনএন।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।