Home সোশ্যাল মিডিয়া হক্বের পথে ফিরে আসার এই সুন্দর প্রতিচ্ছবি স্মরণীয় হয়ে থাকুক

হক্বের পথে ফিরে আসার এই সুন্দর প্রতিচ্ছবি স্মরণীয় হয়ে থাকুক

একজন আলেমের কাছে পবিত্র কুরআন তিলাওয়াত শেখার প্রথম দিনের ক্লাস নিচ্ছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাষ্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

।। সৈয়দ শামছুল হুদা ।।

ড. জাফরুল্লাহ চৌধুরী স্যার জীবন সায়াহ্নে এসে এটা অনুভব করতে পারছেন যে, তিনি দ্বীনি বিষয়ে যথেষ্ট জ্ঞান রাখেন না। ড. এনায়েতুল্লাহ আব্বাসী সাহেবের সাথে একটি সংলাপে যাওয়ার পর থেকেই উনার ভেতরে এই অনুভুতি জাগ্রত হয়েছে যে, ইসলাম বিষয়ে, কুরআন ও হাদীস বিষয়ে পর্যাপ্ত জ্ঞান অর্জনের সুযোগ পাননি। আর এ কারণে অনেক সময় লব্ধ জ্ঞানের আলোকে ইসলামের নানা গুরুত্বপূর্ণ বিষয়ে ভুল মন্তব্য করেছেন।

কিন্তু তিনি একজন প্রকৃত জ্ঞানী মানুষ। যখনই একজন ভালো আলেমের সান্নিধ্য লাভে ধন্য হয়েছেন, তখনই তিনি তাঁর ঘাটতিটা বুঝে নিয়েছেন।

সোস্যাল মিডিয়ার কল্যাণে জানতে পারছি যে, তিনি এই বয়সে এসে কুরআন শেখা শুরু করেছেন। আনুষ্ঠানিকভাবে পবিত্র কুরআন তিলাওয়াত শেখার আজ প্রথম দিনে সুন্দর মতো অজু করে একজন আলেমের কাছে নূরানী কায়দা পড়া শুরু করেছেন। আলহামদুলিল্লাহ। এটা বড় একটি খুশির সংবাদ।

আমাদের পরম চাওয়া তাঁর মতো বড় বড় ব্যক্তিদের ভেতরে এ অনুভূতি জাগ্রত হওয়া যে, আসলে দ্বীন শিখার কোন ভালো পরিবেশে উনারা যেতে পারেননি। এই অনুভূতিটা উনাদের মধ্যে জাগলে আগামী প্রজন্মের জন্য ভালো হবে।

আরও পড়তে পারেন-

দেশে এমন অসংখ্য জ্ঞানী-গুণী আছেন, যারা দ্বীন শিক্ষার কোন পরিবেশে যাওয়ার সুযোগ পাননি। ফলে এদেরকে অনেকে বিভ্রান্ত করেছে। কেউ কেউ বিভ্রান্তির মধ্যে পড়ে জীবনটাই কাটিয়ে দিয়েছে। তাঁদের মতো বড় বড় ব্যক্তিদেরকে দ্বীনের দাওয়াত দেওয়ার জন্য যে ধরণের পদ্ধতি আলেমদের একটি ক্ষুদ্র অংশের গ্রহণ করার দরকার ছিল, সেটা এতদিন হয় নাই। আমরা তাঁদের ভুল মন্তব্য দেখে শুধু গালিগালাজই করেছি। তাঁদের মতো মহান ব্যক্তিদের ঘাড় ধরে জাহান্নামের টিকিট কনফার্ম করে দেওয়ার আপত্তিকর চেষ্টা করেছি।

যে বা যারাই তাঁর এই ফিরে আসার পেছনে মেহনত করেছেন, তাদের সকলের প্রতি আন্তরিক মোবারকবাদ। আপনারা ভালো একটা কাজ করেছেন। এভাবে দেশে আরো অনেক বড় বড় ব্যক্তিত্ব আছেন, আসলে তারা নাস্তিক, মুরতাদ না। তাঁরা দ্বীন কাকে বলে জানেনই না। কারণ এর জন্য আমাদের দেশের জাতীয় শিক্ষা ব্যবস্থা দায়ী। একটি কুচক্রী মহল আমাদের শিক্ষা ব্যবস্থা থেকে দিন দিন ইসলামি শিক্ষাকে সংকোচিত করে দিচ্ছে। বিতর্কিত করে দিচ্ছে।

দেশের সুশীল সমাজের মধ্যে কাজ করার জন্য একদল আলেমের এগিয়ে আসা সময়ের অন্যতম দাবী।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।