Home ইতিহাস ও জীবনী রজব মাস-এ সংঘটিত গুরুত্বপূর্ণ ৫টি ঐতিহাসিক ঘটনা

রজব মাস-এ সংঘটিত গুরুত্বপূর্ণ ৫টি ঐতিহাসিক ঘটনা

আরবি হিজরি সনের পবিত্র চারটি মাসের মধ্যে একটি হল রজব মাস। রজব মাস শান্তি ও নিরাপত্তার মাস। এ মাসে যেকোনো ধরনের কলহ, যুদ্ধ ও রক্তক্ষয়ী যে কোনো কার্যক্রমই নিষিদ্ধ।

রজব সেই মাস, যে মাস রমজানের প্রস্তুতি গ্রহণ করার তাগিদ দেয়। আল্লাহ তা’আলা বলেন-

“নিশ্চয় আসমানসমূহ ও জমিন সৃষ্টির দিন থেকে আল্লাহ তা’আলার বিধান ও গণনায় মাস হল বারটি। তন্মধ্যে চারটি মাস সম্মানিত। এটিই সুপ্রতিষ্ঠিত বিধান; সুতরাং এই মাসসমূহের মধ্যে তোমরা নিজেদের প্রতি জুলুম করো না।” (আল কুরআন-৯:৩৬)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম যখন রজব মাসের চাঁদ দেখতেন তখন থেকেই এ দু’আ করতেন বলে হাদিসে উল্লেখ এসেছে- “আল্লাহুম্মা বারিক লানা ফি রজাবা ওয়া শা’বান; ওয়া বাল্লিগনা রামাদ্বান।”

আরও পড়তে পারেন-

অর্থঃ “হে আল্লাহ! রজব ও শা’বান মাসকে আমাদের জন্য বরকতময় করে দিন এবং আমাদেরকে রমজান মাস পর্যন্ত পৌঁছার তৌফিক দিন (অর্থাৎ রমজান পর্যন্ত আমাদের হায়াত বৃদ্ধি করে দিন।”

ইসলামের ইতিহাসে রজব মাস একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। এই মাসে সংঘটিত এমনই ৫টি ঐতিহাসিক ঘটনা নিম্নে উল্লেখ করা হলঃ

১) ইসরা ও মিরাজ রজব মাস-এ সংঘটিত হয়

রজব মাসে পবিত্র মেরাজ সংঘটিত হয়েছিল। আল্লাহ তা’আলা তাঁর প্রিয় নবী সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লামকে পবিত্র নগরী মক্কা থেকে বায়তুল মুকাদ্দাস পর্যন্ত ভ্রমণ করিয়েছেন এবং একান্ত সাক্ষাতের জন্য তাঁর কাছে ডেকে নিয়েছেন। যা ছিল মুসলমানদের জন্য রাসূল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লামের প্রকাশিত শ্রেষ্ঠ মুজিজা।

২) ৫ ওয়াক্ত সালাত রজব মাস-এ ফরজ করা হয়

রজব মাসে সংঘটিত মিরাজের রাত্রিতে আল্লাহ তা’আলা তাঁর প্রিয় হাবীব সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লামকে উপহারস্বরূপ ৫ ওয়াক্ত সালাত দান করেন। এবং তাঁর উম্মতের জন্য ফরজ সাব্যস্ত করে দেন। যার দরুন মুসলিম উম্মাহ আল্লাহর সান্নিধ্য লাভে প্রতিদিন ৫ ওয়াক্ত সালাত আদায় করে থাকে।

৩) নবীজীর জীবদ্দশায় তাঁর শেষ জিহাদ ‘তাবুক’ এ মাসে সংঘটিত হয়

নবী কারিম সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লামের জীবদ্দশায় সর্বশেষ যুদ্ধ ছিল ‘তাবুক যুদ্ধ’। যা হিজরি ৯ সালের রজব মাসে সংঘটিত হয়। ইসলামে ইতিহাসে শক্তিশালী যুদ্ধগুলোর মধ্যে এটি ছিল অন্যতম প্রধান যুদ্ধ। এই অভিযানে বিনা যুদ্ধে মুসলিম বাহিনী বিজয় লাভ করে।

৪) মসজিদে আকসা এ মাসে স্বাধীনতা লাভ করে

মসজিদে আকসা রজব মাসে স্বাধীনতা লাভ করে। ৫৮৩ হিজরির রজব মাসে মুসলিম সেনাপতি সালাহউদ্দীন আইয়ুবী এর নেতৃত্ব্যে খ্রিস্টান ক্রসেডদের সঙ্গে যুদ্ধ সংঘটিত হয়। যাতে মুসলিম বাহিনী বিজয় লাভ করে মসজিদে আকসাকে খ্রিস্টান ক্রসেডদের হাত থেকে মুক্ত করে।

৫) সর্বশেষ ইসলামী খেলাফতের অবসান হয় এ মাসে

সর্বশেষ ইসলামী খেলাফতের অবসানও হয় রজব মাসে। ১৩৪২ হিজরীর ২৮ রজব কার্যত মুসলিম খেলাফত যুগের অবসান হয়ে যায়। খেলাফতের শেষ সুলতান দ্বিতীয় আব্দুল মজিদ খেলাফত ছেড়ে দেশ ত্যাগ করেন। এই দিনটি মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত লজ্জা ও হীনমন্যতার একটি দিন ছিল। আজ অবধি হারানো সেই খেলাফত মুসলিম উম্মাহ আর ফিরে পায় নি।

রজব মাস হোক সবার জন্য শান্তি ও নিরাপত্তার মাস, রমজানের প্রস্তুতির মাস। মুসলিম উম্মাহর উচিত এ মাসের বরকত লাভ এবং ঐতিহাসিক শিক্ষা ও উপহারগুলো গ্রহণ করে নিজেদের সে অনুযায়ী তৈরি করা।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।