Home ফিকহ ও মাসায়েল রোযা অবস্থায় রক্তদান ও গ্রহণের ইসলামী বিধান

রোযা অবস্থায় রক্তদান ও গ্রহণের ইসলামী বিধান

।। আল্লামা মুফতি জসিমুদ্দীন ।।

চিকিৎসার প্রয়োজনে হাসপাতাসমূহে রক্তদান ও গ্রহণ একেবারেই স্বাভাবিক ও অতি প্রয়োজনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাই রমজান মাসেও এ ধারা অব্যাহত থাকে। কিন্তু অনেক ধর্মপ্রাণ ভাই-বোনেরা শঙ্কায় থাকেন যে, রক্ত দিলে বা গ্রহণ করলে রোযা নষ্ট হয়ে যায় কিনা? তাই দলীলভিত্তিক এ মাসআলাটির সমাধান পেশ করা হলো।

রোযা অবস্থায় রক্ত দিলে রোযা নষ্ট হবে না। যেমন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রোযা অবস্থায় শিঙ্গা লাগিয়ে দুষিত রক্ত বের করেছেন। ইবনে আব্বাস রাযি. বর্ণনা করেন, ‘নবী কারীম সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রোযা অবস্থায় শিঙ্গা লাগিয়েছেন।’ (সহীহ বুখারী- ১/২৬০, মাকতাবায়ে আশরাফিয়া, দেওবন্দ)।

তবে রোযা অবস্থায় রক্ত দিলে যদি এমন দুর্বল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে যে, রোযা ভেঙ্গে ফেলতে হয়, তাহলে একান্ত প্রয়োজন ছাড়া রক্ত দেওয়া মাকরুহ।

ইমাম বুরহানুদ্দীন রাহ. বলেন, ‘যদি কেউ রোযা অবস্থায় শিঙ্গা লাগাতে চায়, তাহলে দুর্বল হয়ে যাওয়ার আশঙ্কামুক্ত হলে কোন সমস্যা নেই। আর দুর্বল হয়ে যাওয়ার আশঙ্কা হলে মাকরুহ হবে। তার উচিত সূর্যাস্ত পর্যন্ত অপেক্ষা করা।’ (আল মুহিতুল বুরহানী- ২/৫৬৩, দারু ইয়াহইয়াত তুরাছিল আরাবী, বৈরুত, লেবানন, আল বাহরুর রায়েক- ২/৪৭৭, মাকতাবায়ে যাকারিয়া, দেওবন্দ)।

আরও পড়তে পারেন-

সুতরাং বুঝা গেলো, রক্ত দিলে বা শরীরের কোথাও কেটে অনেক রক্ত বের হলে রোযা নষ্ট হবে না। ইমাম বদরুদ্দীন আইনী (রাহ.) উল্লেখ করেন- ‘ইবনে আব্বাস (রাযি.) ও ইকরামা (রাযি.) বলেন, রোযা ভেঙ্গে যায় কোনো কিছু প্রবেশ করলে। কোন কিছু বের হলে নয়। আর রক্ত দেওয়ার সময় শরীরের ভেতর কোনো কিছু প্রবেশ করে না। তাই রোযা ভঙ্গ হওয়ার প্রশ্নই আসে না।’ (উমদাতুল ক্বারী- ৮/১২৩, দারুল ফিকর, বৈরুত, লেবানন)।

রক্ত গ্রহণ করলেও রোযা ভাঙ্গে নাঃ শরীরে রক্ত প্রবেশ করানোর হুমুক ইঞ্জেকশন পুশ করার মতোই। অর্থাৎ রক্ত স্বাভাবিক খাবারের নালী দিয়ে প্রবেশ করে না এবং তা দেমাগ বা পেটে পৌঁছে না, তাই রক্ত গ্রহণ করলে রোযা নষ্ট হবে না।

– মুফতি জসীমুদ্দীন, মুফতি, মুহাদ্দিস, মুফাসসির ও সহকারী পরিচালক- আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম, হাটহাজারী, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।