Home ইসলাম আরেক মসজিদ উদ্বোধন করলেন এরদোয়ান

আরেক মসজিদ উদ্বোধন করলেন এরদোয়ান

তুরস্কের কয়লা আবিষ্কারক উজুন মেহমেদের নামে দেশটির উত্তর-পূর্বাঞ্চল জংগুলদাক শহরে কৃষ্ণ সাগর তীরে নির্মিত মসজিদ উদ্বোধন হয়েছে। আজ শুক্রবার (৪ জুন) জুমার নামাজের মাধ্যমে তা উদ্বোধন করেন দেশটির রাষ্ট্রপতি রিসেপ তাইয়িপ এরদোয়ান। 

উজেন মেহমেদ মসজিদ প্রায় দুই হাজার ৫৩৫ স্কয়ার মিটার প্রশস্ত। মসজিদের চার পাশে ৭২ মিটার দীর্ঘ চারটি মিনার নির্মাণ করা হয়। মসজিদের পাশে প্রশস্ত বাগান, শিশুদের পার্ক, খেলার মাঠও আছে। এতে একসঙ্গে ছয় হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

জংগুলদাক সিটি মেয়র বলেন, ‘মসজিদটি সবাইকে মুগ্ধ করেছে। সমুদ্র পাড়ে মসজিদের চমৎকার স্থাপত্য রীতিতে সবাই আকৃষ্ট। মসজিদের সুবিশাল পরিসর সহজেই শহরবাসীর ক্লান্তি দূর করবে।’

১৮২০-১৮২৯ সালে অটোমান সম্রাজ্যের সরকারি নাবিক থাকাকালে উজেন মুহাম্মদ তুরস্কের জংগুলদাক প্রদেশে কয়লা আবিষ্কার করেন। একদিন তাঁর কর্মকর্তারা কয়লার নমুনা সরবরাহ করে তাঁকে দেন। জংগুলদাক প্রদেশে নিজ বাড়িতে ফিরে তিনি তা নিয়ে গবেষণার জন্য বলেন তাঁরা।

আরও পড়তে পারেন-

বাড়ি ফিরে একদিন উজেন গ্রামের প্রধান ফসল কাটার কেন্দ্রে যাচ্ছিলেন। শেষ দিন হওয়ায় ওই দিন প্রচণ্ড ভীড় ছিল। তাই নদীর পাড়ে ঘুরে বেড়াচ্ছিলেন। এমন সময় তিনি কালো পাথর দেখতে পান। তা দেখেই নাবিকদের কালো পাথরের কথা মনে পড়ে। অতঃপর তা তিনি তা জমা করে আগুনে পুড়িয়ে অঙ্গার করেন। তা নিয়ে আরো বড় পরিসরে গবেষণা ও অনুসন্ধান করেন। 

অতঃপর তা ইস্তাম্বুলে অটেমান সুলতান দ্বিতীয় মেহমেতের কাছে পাঠান। উজেন মেহমেদের সাফল্যে সুলতান দ্বিতীয় মেহমেদ তাঁকে ৫০টি স্বর্ণ টুকরো প্রদান করেন। ১৮২৯ সালের ৮ নভেম্বর কয়লা আবিষ্কার করে উজেন মেহমেদ ইতিহাসের পাতায় স্থান করে নেন। 

সূত্র: আনাদোলু এজেন্সি ।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।