Home ইসলাম এবার পুরুষ অভিভাবক ছাড়াই হজ পালন করতে পারবেন নারীরা

এবার পুরুষ অভিভাবক ছাড়াই হজ পালন করতে পারবেন নারীরা

চলতি বছরে অনুষ্ঠিতব্য হজ উপলক্ষে তিনটি নতুন প্যাকেজ ঘোষণা করেছে সৌদি সরকার। এর মধ্যে রয়েছে অনলাইনে নিবন্ধন করে হজে যাওয়ার সুবিধা এবং মাহরাম (পুরুষ অভিভাবক) ছাড়াই নারীদের হজ করার অনুমতি।

এ বছরের হজের রেজিস্ট্রেশন শুরু হয়েছে গতকাল রোববার স্থানীয় সময় দুপুর ১টা থেকে। এর আগেই দেশটির সরকার জানিয়ে দেয়, শুধুমাত্র সৌদি নাগরিক ও বাসিন্দারাই এবারের হজে অংশ নিতে পারবেন।

আগামী ২৩ জুন রাত ১০টা পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন করা যাবে। তবে আগে আবেদন করা প্রার্থীরা কোনো বিশেষ সুবিধা পাবেন না।

সরকারি এই তিন প্যাকেজের জন্য ব্যয় হবে যথাক্রমে ১৬,৫৬০.৫০ সৌদি রিয়াল (৪,৪২৬ ডলার), ১৪,৩৮১.৯৫ রিয়াল ও ১২,১১৩.৯৫ রিয়াল। প্রতিটি প্যাকেজের সঙ্গেই ভ্যাট যুক্ত হবে।

সৌদির হজ ও উমরাহ মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে আরও ঘোষণা দিয়েছে, যাত্রীদের বাসে করে নেওয়া হবে এবং এক গাড়িতে ২০ জনের বেশি মানুষ বহন করা যাবে না।

আবেদন করার ক্ষেত্রে আগ্রহীদের পাঁচটি ধাপ পার হতে হবে। এর মধ্যে রয়েছে হজযাত্রা পর্যালোচনা করা এবং ব্যক্তির স্বাস্থ্য সম্পর্কিত ও অন্যান্য বিস্তারিত তথ্য নেওয়া। এর পরে জাতীয় তথ্য অধিদপ্তরের পাঠানো তথ্যের ভিত্তিতে আবেদনকারীর যোগ্যতা যাচাই করা হবে।

আরও পড়তে পারেন-

আবেদন গ্রহণের পর আবেদনকারীকে পরবর্তী তথ্যানুসন্ধানের জন্য একটি রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হবে। ব্যক্তির কোভিড-১৯ সম্পর্কিত অবস্থা বিবেচনার পর টাকা পরিশোধের একটি বিস্তারিত বার্তা তাকে জানানো হবে।

তবে মন্ত্রণালয় এও জানিয়েছে, নিবন্ধন করা মানেই একজন ব্যক্তিকে হজের অনুমতি দিয়ে দেওয়া নয়। স্বাস্থ্যবিধি ও নিয়ম মেনে সকল শর্ত পূরণের পরেই হজের অনুমতি পাওয়া যাবে।

এছাড়াও, আবেদন করার আগেই আবেদনকারীকে নিশ্চিত হতে হবে, তিনি বিগত ৫ বছরে কোনো হজ পালন করেননি, কোভিড-১৯ আক্রান্ত নন এবং শরীরে কোনো দুরারোগ্য রোগ নেই। বিগত ছয় মাসের মধ্যে দুরারোগ্য রোগ বা ডায়ালাইসিসের জন্য হাসপাতালে ভর্তির রেকর্ডও থাকা যাবে না এবং বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে।   

এর আগে, গত শনিবার সৌদি আরব সরকার ঘোষণা দেয়, জুলাইয়ের মাঝামাঝিতে অনুষ্ঠিতব্য হজের জন্য এবার ৬০,০০০ হজযাত্রীকে অনুমোদন দেওয়া হবে। হাজি নির্বাচন করার প্রক্রিয়া শুরু হবে আগামী ২৫ জুন থেকে এবং নির্বাচিত হওয়ার তিন ঘণ্টার মধ্যেই হাজিদেরকে তাদের প্যাকেজের মূল্য পরিশোধ করতে হবে।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।