Home ইসলাম অবশেষে বিদেশীদের ওমরাহ শুরু হতে যাচ্ছে

অবশেষে বিদেশীদের ওমরাহ শুরু হতে যাচ্ছে

-ফাইল ছবি।

প্রায় দেড় বছর পর শুরু হতে যাচ্ছে বিদেশীদের ওমরাহ পালন। আগামীকাল ৯ আগস্ট হিজরি নববর্ষ (১ মুহাররম) থেকে করোনা টিকা নেওয়া সৌদির বাইরের দেশ থেকে এসে মুসল্লিরা ওমরাহ পালন শুরু করবেন। সৌদির বার্তা সংস্থা এএসপি এক বিবৃতিতে একথা জানিয়েছে। 

করোনা সংক্রমণ রোধে দীর্ঘ ১৮ মাস বিদেশীদের জন্য হজ ও ওমরাহ পালনের জন্য সৌদি আসা বন্ধ ছিল। স্বাস্থ্যবিধি অনুসরণ করে বিশ্বের বিভিন্ন দেশের ওমরাহযাত্রীরা এখন থেকে ওমরাহ পালনে সৌদি যেতে পারবেন। অবশ্য করোনা সংক্রমণ রোধে ১৮ বছরের কম বয়সীদের ওমরাহ পালন করতে পারবে না।

সৌদি গেজেটের প্রতিবেদন থেকে জানা যায়, পবিত্র মসজিদুল হারামে চত্বরে প্রতিদিন ৬০ হাজারের বেশি মুসল্লি ওমরাহ পালন করতে পারবেন। মাসে ২০ লাখ মুসল্লির ওমরাহ পালনের ব্যবস্থা করা হয়। এ সংখ্যা ধীরে ধীরে আরো বাড়ানো হবে। এছাড়া সৌদির বাইরের দেশ থেকে ওমরাহ পালনে আগ্রহীদের দেশটির অনুমোদিত কভিড-১৯ এর সুরক্ষামূলক টিকা গ্রহণের সার্টিফিকেট দেখাতে হবে। 

আরও পড়তে পারেন-

হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী ড. আবদুল মাশাত জানান, সৌদির বাইরের দেশ থেকে আসা ওমরাহযাত্রীদের স্বাস্থ্য সুরক্ষায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে স্বাস্থ্যজনিত  পরিস্থিতি উন্নয়নে কাজ করছে। 

এদিকে করোনা সংক্রমণ রোধে বিশ্বের ৯টি দেশের যাতায়াত বন্ধ রেখেছে সৌদি। ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও লেবানন—এই ৯টি দেশ ছাড়া অন্য যেকোনো দেশ থেকে সরাসরি ফ্লাইটে সৌদি আরব যাওয়া যাবে। ওই ৯ দেশ থেকে যাত্রীদের তৃতীয় কোনো দেশে ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিন পালন শেষে সৌদিতে ঢুকতে হবে।

করোনা সংক্রমণ রোধে ২০২০ সাল থেকে সৌদির বাইরের দেশের নাগরিকরা ওমরাহ পালন করতে পারেননি। এর মধ্যে কেবল সৌদিতে অবস্থানরত সীমিত সংখ্যক মুসল্লি স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালন করেন এবং মক্কা মদিনার পবিত্র দুই মসজিদে নামাজ আদায় করেন। 

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে দুটি হজ অনুষ্ঠিত হয়েছে। ২০২০ সালে সৌদিতে অবস্থানরত মাত্র ১০ হাজার মুসল্লি হজ পালন করেন। এ বছর প্রায় ৬০ হাজার মুসল্লি হজ  পালন করেন। 

সূত্র: সৌদি গেজেট

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।