Home সোশ্যাল মিডিয়া আস্থা হারাচ্ছে সম্ভাবনাময় ই-কমার্স

আস্থা হারাচ্ছে সম্ভাবনাময় ই-কমার্স

করোনাকালীন লকডাউন এবং নিজেদের স্বাস্থ্য সুরক্ষায় বেশ কিছু দিন ঘরবন্দি ছিল মানুষ। ফলে তারা প্রয়োজনীয় পণ্য ক্রয়-বিক্রয় ও বিভিন্ন সেবায় ভরসা রেখেছে ই-কমার্সের উপর। ফলে অর্থনীতির চাকা সচল রাখতে অগ্রণী ভূমিকা রাখে ই-কমার্স খাত।

কিন্তু সাম্প্রতিক দেশে বেশকিছু ডিজিটাল ব্যবসায়ী প্রতিষ্ঠানের পণ্যের গুণগত মান, সময় মতো পণ্য না পাওয়া ও বিক্রয়-পরবর্তী সেবা নিয়ে অভিযোগ তুলেছে গ্রাহকরা।

ইতোমধ্যে ছোট বড় কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের লাপাত্তা এবং মালিক বদলের ঘটনাও ঘটেছে। যেখানে হাজার হাজার গ্রাহক অগ্রিম টাকা জমা দিয়ে রেখেছে পণ্য কেনার আশায়। প্রথমদিকে জমজমাটভাবে এসব সাইট চললেও কিছুদিন পর তা হারিয়ে যাচ্ছে।

বিভিন্ন কৌশলে প্রতারণার আশ্রয় নিচ্ছে সংশ্লিষ্টরা। ফলে ধীরে ধীরে এসব প্রতিষ্ঠান থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে গ্রাহকরা। যা আমাদের সম্ভাবনাময় অর্থনীতির জন্য এক অশনি সংকেত। তাই ই-কমার্স খাতকে বাঁচাতে পণ্যের গুণগত মান ও সঠিক সময়ে গ্রাহকের হাতে পণ্য পৌঁছে দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।

ক্রেতাদের আরো সচেতন হতে হবে। যেকোনো আকর্ষণীয় অফার বা বিজ্ঞাপন দেখে হুট করে পণ্য কিনতে যাওয়া থেকে বিরত থাকতে হবে। সর্বোপরি সরকারিভাবে ই-কমার্স নীতিমালায় ঘোষিত আইন বাস্তবায়ন করতে হবে এবং প্রতারকদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

– রিয়াদ হোসেন
শিক্ষার্থী, সরকারি বিএল কলেজ, খুলনা।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

আরও পড়তে পারেন-