Home লাইফ স্টাইল কেন কাফনের রঙ সাধারণত সাদা হয়?

কেন কাফনের রঙ সাধারণত সাদা হয়?

- প্রতিকী ছবি।

প্রতিটি মানুষকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। ইসলাম যেহেতু একটি পরিপূর্ণ জীবন বিধান তাই জীবিত এবং মৃত প্রতিটি অবস্থায় ইসলাম কল্যাণকর নির্দেশনা প্রদান করে থাকে। ইসলামে মৃত ব্যক্তি সম্পর্কে বিশেষ নির্দেশনা দেয়া আছে। ইসলামের শরীয়ত মোতাবেক মৃত ব্যক্তিকে সম্মানজনকভাবে দাফনের কাজ করতে হবে। আর এই দাফনের পূর্বে অর্থাৎ কাফনের যে পোশাক সেটা সাদা হওয়াটাই উত্তম।

তবে একটা কথা আমাদের জেনে রাখা ভালো যে অন্য রঙের কাপড় দিয়ে কাফন পরানো যাবে না, এটা সম্পূর্ণ ভুল। আপনি অন্য রঙের কাপড় দিয়ে আপনার ব্যবস্থা করতে পারবেন। তবে যেহেতু রাসূলুল্লাহ (সাঃ) এর প্রিয় রং ছিল সাদা, তাই কাফনের কাপড় সাদা হওয়া উত্তম। তিনি সাদা রঙের কাপড় ব্যবহার করা পছন্দ করতেন। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, তোমরা সাদা রঙের কাপড় পরিধান করবে। তোমাদের জীবিতরা যেন সাদা কাপড় পরিধান করে এবং মৃতদেরও যেন সাদা কাপড় দিয়ে কাফন দেওয়া হয়। কেননা সাদা কাপড় তোমাদের সর্বোত্তম পোশাক। (শামায়েলে তিরমিজি, হাদিস ৫২)

আরও পড়তে পারেন-

অন্য হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমরা সাদা রঙের পোশাক পরো। কেননা তোমাদের জন্য তা সবচেয়ে উত্তম পোশাক। আর তোমাদের মৃত ব্যক্তিদের এটা দিয়েই কাফন দাও। (তিরমিজি, হাদিস ৯৯৪)

সাদা রংয়ের বিশুদ্ধতা

আমরা প্রচলিত ভাবেই কাফনের কাপড় সাদা রঙের ব্যবহার করে থাকি। কিন্তু কেন সাদা ব্যবহার করা উত্তম এই প্রশ্নটিই আসতেই পারে। আসলে এর মূল কারণ এটাই যে এটি মহানবী (সা.)-এর আদর্শ। তা ছাড়া সাদা বিশুদ্ধ ও পূর্ণতার রং। সাদা রঙের অর্থ বিশুদ্ধতা, নির্দোষ, পূর্ণতা ও সম্পূর্ণতা। সাদা রং মনকে স্পষ্ট ও বিশুদ্ধ করে তোলে বলে বিশ্বাস করা হয়। এ ছাড়া সাদা পরিতৃপ্তি, বিশুদ্ধতা, জন্ম, সরলতা, পরিচ্ছন্নতা, শান্তি, নম্রতা, নির্ভুলতা, শীতকালীন, বরফ, ভালো, জবরদস্তি, বিবাহ (পশ্চিমা সংস্কৃতি), ঠাণ্ডা প্রভৃতি ভাব প্রকাশে সাহায্য করে। তাই ইসলামে সাদা পোশাকের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এমনকি রাসুলুল্লাহ (সা.)-কেও সাদা কাপড়ে কাফন পরানো হয়েছে। আয়েশা (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.)-কে তিনটি ইয়েমেনি সাহুলি সাদা সুতি বস্ত্র দিয়ে কাফন দেওয়া হয়েছিল। তার মধ্যে কামিস ও পাগড়ি ছিল না। (বুখারি, হাদিস ১২৬৪)

সম্মান প্রকাশে সহায়ক

যেহেতু আমরা আল্লাহকে ভালোবাসি এবং আল্লাহর প্রেরিত রসূল সাঃ কে ভালবাসি তাই প্রতিটি মুসলিম দেশে মৃত মানুষকে সাদা রঙের কাফনের কাপড় পোড়ানের সংস্কৃতি গড়ে উঠেছে। তবে একটি বিষয় আমাদের মনে রাখতে হবে যে অন্য রঙের কাপড় দিয়ে কাফনের কাপড় পড়ানো নিষিদ্ধ নয়। বরং পবিত্র ধর্ম ইসলাম চায় এমন কাপড় দিয়ে মৃত ব্যক্তিকে কাফন পরানো হোক যা ঐ মৃত ব্যক্তির সম্মান প্রকাশে সহায়ক। জাবের ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, একদিন নবী করিম (সা.) খুতবা দিতে গিয়ে তাঁর সাহাবিদের মধ্যে জনৈক ব্যক্তির কথা উল্লেখ করেন।

তিনি মারা গেলে তাঁকে অপর্যাপ্ত কাপড়ে কাফন দেওয়া হয় এবং তাঁকে রাত্রিবেলা কবর দেওয়া হয়। নবী করিম (সা.) আমাদের এই বলে তিরস্কার করেন যে কেন তাকে রাত্রিবেলা দাফন করা হলো। অথচ তিনি তাঁর জানাজা পড়তে পারলেন না। বরং কোনো মানুষ নিরুপায় না হলে এরূপ করা ঠিক নয়। এ বিষয়ে নবী করিম (সা.) বলেন, যখন তোমাদের কেউ তার মুসলিম ভাইকে কাফন দেবে, সে যেন ভালো কাপড় দিয়ে কাফনের ব্যবস্থা করে। (মুসলিম, হাদিস ২০৭৪)

একাই বিদায় নিতে হবে

পৃথিবীর সকল প্রাণীকেই একটি নির্দিষ্ট সময়ের পরে এই পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। আর মানুষ যত ধন সম্পদ সম্মান যা কিছুই অর্জন করুক না কেন সবকিছুই ছেড়ে তাকে এ পৃথিবী থেকে একা বিদায় নিতে হবে। আর কোন মৃত ব্যক্তির সাথে দৃশ্যমানভাবে যদি কিছু যে থাকে তা হচ্ছে তার কাফনের কাপড়। সব কিছু বিবেচনা করে ইসলাম ধর্মে মৃত ব্যক্তিকে সাদা ও ভালো কাপড়ে কাফন পরিয়ে দাফন করা হয়। এটি মানবীয় মর্যাদা রক্ষার ক্ষেত্রে ইসলামের একটি পদক্ষেপ।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।