Home বুক রিভউ প্রকাশিত হয়েছে মুহাম্মাদ এমদাদুল্লাহর শিশুতোষ ছড়াগল্প গ্রন্থ ‘নবীর দেশে’

প্রকাশিত হয়েছে মুহাম্মাদ এমদাদুল্লাহর শিশুতোষ ছড়াগল্প গ্রন্থ ‘নবীর দেশে’

প্রবচন প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে তরুণ ছড়াকার মুহাম্মাদ এমদাদুল্লাহর সিরাত বিষয়ক ছড়াগ্রন্থ ‘নবীর দেশে’ বইটি। এর আগে গত-২০১৯শে বই মেলায় লেখকের ‘ছড়াপড়ি’ বইটি বেশ সাড়া ফেলেছিলেন পাঠক মহলে।

প্রবচন প্রকাশনীর সম্পাদক ও পরিচালক বইটি নিয়ে বলেন, বইটি আসলেই দারুণ। আমি নিজে কাজ করেছি বলে যে এমনটা বলছি তা নয়। এখন পর্যন্ত যারা বইটি দেখেছেন, তাদের সবারই ফিডব্যাক হলো ‘বইটি দারুণ’।

এই বইটির সম্পাদনা বা ডিজাইন যেটাই বলেন- তার জন্য সময় নিয়ে কোনরূপ কৃপণতা করিনি। যতক্ষণ আমার মনের মতো হয়নি ততক্ষণ ঘঁষে গেছি। সবশেষে এখন মনে হচ্ছে বইটির পাঠকরা ভালো কিছুই পেতে যাচ্ছেন, ইনশাআল্লাহ।

বইটির লেখক বা ছড়াকার মুহাম্মাদ এমদাদুল্লাহ। তার চিন্তাগুলো বেশ স্বচ্ছ। খুব সুন্দর করে তিনি ভাবতে পারেন। লেখালেখির শুরু পর্যায়ে তিনি ছড়ার পাশাপাশি কাব্য-কবিতা বা গল্প-গদ্যও লিখতেন প্রচুর। লিখে লিখে আমাকে দেখাতেন। শুরু থেকেই খেয়াল করেছি, অন্য সব বিষয়ের চেয়ে শিশুতোষ ছড়ায় তার হাত ভালো। সেই সময় আমি তাকে বলেছিলাম, যেহেতু এ বিষয়ে আপনার হাত ভালো আর এই দিকটাতে শূন্যতাও আছে, তাই এই বিষয়ে আপনি ধারাবাহিক কাজ করে যান।

তিনি আমার কথা রেখেছেন। সেই থেকে এখন অবদি এই বিষয়ে উঠেপড়ে লেগে আছেন। এর আগে তার ‘ছড়া পড়ি’ নামের আরও একটি শিশুতোষ ছড়াগ্রন্থ বেরিয়েছে। সেই বইটি তখন থেকে এখন পর্যন্ত যারাই দেখেছে বা পড়েছেন সবাই মুগ্ধ হয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

আরও পড়তে পারেন-

আশা করছি, পাঠক এই বইটিকে আগেরটির চেয়েও মানসম্মত পাবেন, ইনশাআল্লাহ।

লেখকের কলম দিন দিন আরও গতিশীল হোক, তার মাধ্যমে নতুন আলোর মুখ দেখুক শিশুতোষ ছড়ার এই কোমল জগত। তার বইয়ের সর্বোচ্চ প্রচার-প্রসার কামনা করছি।

তরুণ এ ছড়াকার ১৯৯৮ খ্রিস্টাব্দে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার দক্ষিণ-পূর্ব মেখলে জন্মগ্রহণ করেন। চট্টগ্রামে হলেও তার গ্রামের বাড়ি কুমিল্লা জেলার লাকসাম উপজেলার অন্তর্গত নারায়ণপুর গ্রামে। জন্ম থেকে শৈশব-কৈশোর এবং বেড়ে ওঠার পুরোটা সময়ই তিনি চট্টগ্রামে কাটিয়েছেন। সম্ভ্রান্ত পরিবারের একজন সম্ভ্রান্ত ছেলে। পিতা ডা. মাওলানা আব্দুস সোবহানের প্রত্যক্ষ তত্ত্বাবধান এবং মা ফাতেমা বেগমের আদর-যত্নে আদর্শ ছেলে হিসেবেই শুরু হয়েছে তার জীবনের পথচলা এবং চলছে সেভাবেই অবিরাম।

বর্তমানে তিনি আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় তাকমিল তথা মাস্টার্স শ্রেণীর শিক্ষার্থী। পাশাপাশি আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজে অধ্যায়নরত। এছাড়াও মুহাম্মাদ এমদাদুল্লাহ আজিজুর রহমান হোমিওপ্যাথি মেডিকেল কলেজ থেকে ডিএইচএমএস (Diploma in Homoeopathic Medicine And (Surgery) গ্র্যাজুয়েশন কমপ্লিট করেছেন। বর্তমানে তিনি একজন নিয়মিত হোমিওপ্যাথি চিকিৎসক (ইন্টার্ন) হিসেবেও কাজ করছেন।

ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি আলাদা ঝোঁক ছিল তার। এ ছাড়াও গল্প-প্রবন্ধ, কবিতা-ফিচারসহ সাহিত্যের অন্যান্য বিষয়েও তিনি প্রচুর লিখেন। তবে সিরাত প্রকৃতি বিষয়ে তার বিশেষ আগ্রহ বিদ্যমান। বর্তমানে তার লেখালেখি চলছে দেশের বিভিন্ন দৈনিক-সাপ্তাহিক, মাসিক-পাক্ষিক-ষান্মাসিক ও সাময়িকীতে। পাশাপাশি প্রবচন মিডিয়ার সাহিত্য সাময়িকী ‘প্রবচন’-এর সহ-সম্পাদক হিসেবে কাজ করে যাচ্ছেন।

“নবীর দেশে’ তার দ্বিতীয় ছড়াগ্রন্থ। এর আগে ছড়াপড়ি” নামে তার আরও একটি বই প্রকাশ হয়েছে। এছাড়াও প্রকাশের অপেক্ষা রয়েছে বেশ কয়েকটি গ্রন্থ- সফরনামা এবং প্রকৃতি বিষয়ক বই।

‘নবীর দেশে’ বইটি খুব শীঘ্রই আনুষ্ঠানিক মোড়ক উন্মোচনের মাধ্যমে বাজারে আসছে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।