Home সোশ্যাল মিডিয়া ভারতে ‘মুসলিম-বিদ্বেষী’ গ্রুপ-পেইজ ঠেকাতে নাজেহাল ফেইসবুক

ভারতে ‘মুসলিম-বিদ্বেষী’ গ্রুপ-পেইজ ঠেকাতে নাজেহাল ফেইসবুক

-সংগৃহিত ‍ছবি।

ভারতে কিছু ফেইসবুক গ্রুপ ও পেইজ থেকে অব্যাহতভাবে ‘উস্কানিমূলক ও মুসলিমবিদ্বেষী’ বিভিন্ন পোস্ট করা হয়ে থাকে। আর এসব ‘ভুল তথ্যের আদান-প্রদান, বিদ্বেষমূলক মন্তব্য এবং হিংসার উদ্‌যাপন’ রুখতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে ফেইসবুককে।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

আরও পড়তে পারেন-

এতে বলা হয়, ভারতে বিদ্বেষ ছড়ানো ফেইসবুক পোস্টের ওপর নজরদারি করতে সামাজিক যোগাযোগ মাধ্যমটির গবেষকরা একটি ফেইসবুক প্রোফাইল বানিয়েছিল। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে একটি ফেইসবুক অ্যাকাউন্ট খোলা হয়েছিল। ভারতের কেরালা রাজ্যে বাস করে, এ রকম কোনো ব্যক্তির প্রোফাইল হিসেবে এটি খোলা হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, ‘প্রোফাইল খোলার পর তিন সপ্তাহ ফেইসবুকের অ্যালগোরিদম মেনে দেখানো গ্রুপ, পেইজে যোগ দেওয়া হয়েছিল ওই অ্যাকাউন্ট থেকে। সেখান থেকেও বিদ্বেষমূলক মন্তব্য এবং হিংসার উদ্‌যাপন পরিলক্ষিত হয়েছে।’

ভারতে ফেইসবুকের মাধ্যমে হিংসা ছড়ানো রুখতে ফেইসবুক কর্তৃপক্ষ অনেকটা হিমশিম খাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘ভারত ফেইসবুকের অন্যতম বৃহৎ বাজার। অভ্যন্তরীণ তথ্য জানাচ্ছে- সেখানে ভুল তথ্য, বিদ্বেষমূলক মন্তব্য এক বড় সমস্যা।’

বিভিন্ন ভুয়া অ্যাকাউন্ট ও ‘বট’ ভারতের ক্ষমতাসীন এবং বিরোধী রাজনৈতিক দলের প্রচারে ব্যবহৃত হয়েছে যা রীতিমতো উদ্বেগের। এ রকমই একটি ভুয়া অ্যাকাউন্টের তিন কোটির বেশি ফলোয়ার ফেইসবুক কর্তৃপক্ষকে বিস্মিত করেছে।

উম্মাহ২৪ডটকম: এসএএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।