Home ধর্মীয় প্রশ্ন-উত্তর মোস্তফা নোমানীর বিভ্রান্তিকর উক্তি প্রসঙ্গে দারুল উলূম হাটহাজারীর ফতোয়া

মোস্তফা নোমানীর বিভ্রান্তিকর উক্তি প্রসঙ্গে দারুল উলূম হাটহাজারীর ফতোয়া

বরাবর,
ফতোয়া বিভাগ, দারুল উলূম মঈনুল ইসলাম হাটহাজারী চট্টগ্রাম।

বিষয়ঃকালিমায়ে তাইয়্যেবা প্রসঙ্গ।
জিজ্ঞাসা নং ২৩৭৭২: মুহতারাম, আমাদের এলাকার জনাব মাওলানা মোস্তফা নোমানী সাহেব বলেছেন যে, لا اله الا الله محمد رسول الله এই কালিমা পাঠ করা শিরক। এটি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে সহি কোন হাদিসে বর্ণিত নেই। ইহা শিয়া সম্প্রদায় চালু করেছে মুসলমানদের ইমান আমল নষ্ট করার জন্য। আর এই কালেমা ব্যবহার করেই কাদিয়ানীরা মানুষকে কাফের বানাচ্ছে।

এখন আমার জানার বিষয় হল যে, নোমানী সাহেব এর এই বক্তব্য সঠিক কি না ? প্রমাণসহ বিস্তারিত জানতে ইচ্ছুক।

প্রশ্নকারী- মুহাম্মদ হিরো মাস্টার, বরগুনা।

ফতোয়া নং ২৩৭২৯
ফাতওয়া বিভাগ : দারুল উলূম মুঈনুল ইসলাম, হাটহাজারী, চট্টগ্রাম।

সমাধানঃ নির্ভরযোগ্য হাদিস ও তাফসীরের কিতাব অধ্যায়ন করে জানা যায় যে, কালিমায়ে তাইয়্যেবা তথা لآ اِلَهَ اِلّا اللّهُ مُحَمَّدٌ رَسُوُل اللّهِ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, সাহাবায়ে কেরাম, তবেঈন ও আইম্মায়ে মুজতাহিদীন থেকে সহিহ সূত্রে বর্ণিত আছে। তাই নোমানী সাহেবের বক্তব্য সঠিক নয়। ইহা তার পথভ্রষ্টতা।

উল্লেখ্য যে, কা’বা শরিফের গিলাফে لا اله الا الله محمد رسول الله এই কালিমা হাজার বছর ধরে শতাধিক জায়গায় লিপিবদ্ধ রয়েছে। যা এ কথার প্রমাণ বহন করে যে, উপরোক্ত কালিমাটি কোন শিরকী কালিমা নয়।

প্রমাণাদি-

(١) جاء في فتح الباري شرح البخاري لابن حجر (٥٩٥/٧)
روى احمد والترمذي من حديث ابن عباس كانت راية رسول الله صلى الله عليه وسلم سوداء و لواؤه ابيض ومثله عند الطبراني عن بريده وعند ابن عدي عن ابي هريرة رضي الله عنه وزاد مكتوبا فيه لا اله الا الله محمد رسول الله .

(٢) وجاء في المنهاج شرح المسلم للنووي رحمه الله رقم الباب(٨) مسلم شريف (٣٧/١) (١٦٣/١) باب الأمر بقتال الناس حتي يقولوا لا اله الا الله محمد رسول الله ويقيموا الصلاه ويؤتوا الزكاه و يؤمنوا بجميع ما جاء به النبي صلى الله عليه وسلم .
(٣) وجاء في الاصابه في تمييز الصحابة (٣٦٥/٦) اخرجه الحاكم من طريق يونس عن يوسف بن سهيب عن عبد الله بن بريدة عن ابيه قال انطلق ابو ذر ونعيم ابن عم ذر وانا معهم يطلب رسول الله صلى الله عليه وسلم وهو مستتر في الجبل فقال له ابو ذر يا محمد صلى الله عليه وسلم اتيناك لنسمع ما تقول قال اقول لا اله الا الله محمد رسول الله منبه ابو ذر وصاحبه .
(٤) اخرج الامام البيهقي في دلائل النبوة (٤٨٩/٥) عن عمر بن الخطاب رضي الله عنه قال قال رسول الله صلى الله عليه وسلم لما اقترف ادم الخطيئه قال يا رب اسألك بحق محمد لما غفرت لي فقال الله عز وجل يا ادم كيف عرفت محمد و لم خلقه؟قال لانك يا رب لما خلقتني بيدك ونفخت في من روحك رفعت راسي فرايت على قوائم العرش مكتوبا لا اله الا الله محمد رسول الله فعلمت أنك لم تضف إلى إسمك إلا أحب الخلق إليك فقال الله عز وجل صدقت ياآدم٠
(٥) وجاء في الطبراني (٤٦٣) حدثنا عبد العزيز قال سمعت عطاء الخراساني يقول في قول الله عز وجل والزمهم كلمه التقوى لا اله الا الله محمد رسول الله صلى الله عليه وسلم .
(٦) وجاء في اوجز المسالك شرح مؤطا مالك (٣٢٧/٢) قوله و الدعوة التامة قال علماؤنا هي لا اله الا الله محمد رسول الله و تمامها أنها رحمة الدين حيثما وصلت فدعوته عامة ورحمته خاصة وعامة .
(٧) وجاء في ابن كثير (٢٣٢/٤) (٢٣٣/٤) وذكروا قوما فقال انهم كانوا إذا قيل لهم لا اله الا الله يستكبرون و قال الله جل ثناؤه والزمهم كلمه التقوى وكانوا احق بها واهلها وهي لا اله الا الله محمد رسول الله استكبروا عنها واستكبر عنها المشركون يوم الحديبيه ٠٠٠٠ قال عطاء الخراساني والزمهم كلمه التقوى قال لا اله الا الله محمد رسول الله .
(٨) وقال صاحب الجلالين الفتح (٤٢٥) والزمهم كلمه التقوى هي لا اله الا الله محمد رسول الله واضيف الى التقوى لانها سببها .
(٩) وجاء في روح البيان في لإسماعيل الحقي (٤١٥/٤) يثبت الله الذين امنوا بالقول الثابت هو كلمة التوحيد لأنها راسخة في قلب المؤمن كما قال الكاشفي قول ثابت كلمة لا اله الا الله محمد رسول الله . (١٠) وجاء في التفسير المنير للزحيلي (٢٤٦/١٣) الكلمه الطيبة وهي الايمان أو لا اله الا الله محمد رسول الله .

ফতোয়া লেখক:
মুহাম্মদ জাকারিয়া বিন হাবিব (বরগুনা)।
শিক্ষার্থী, ইফতা সমাপনী বর্ষ, ১৪৪২-৪৩হিঃ
দারুল উলূম হাটহাজারী চট্রগ্রাম।
তাং০৮/০৭/২০২১ইং

আরও পড়তে পারেন-

ফতোয়া সত্যায়নকারী মুফতিবৃন্দ:

১/ আল্লামা মুফতি আব্দুস সালাম চাটগামী
মুফতি আ’জম বাংলাদেশ ও বিশিষ্ট মুহাদ্দিস- দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

২/ আল্লামা মুফতি নূর আহমাদ, প্রধান মুফতি, দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

৩/ শাইখুল হাদিস আল্লামা হাফেয জুনায়েদ বাবুনগরী, শায়খুল হাদিস ও শিক্ষা সচিব, দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

৪/ আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া, মুহাদ্দিস ও মহাপরিচালক, দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

৫/ আল্লামা মুফতি জসিম উদ্দিন, মুফতি ও মুহাদ্দিস এবং সহকারী পরিচালক, দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

৬/ আল্লামা মুফতি ফরিদুল হক, মুফতি ও মুদাররিস, দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

৭/ আল্লামা মুফতি হুমায়ুন কবির, মুফতি ও মুদাররিস, দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম প্রমুখ।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।