Home বুক রিভউ সংগ্রহে রাখার মতো বই আল্লামা মুফতি জসিমুদ্দীনের ‘কাদিয়ানী ধর্ম: স্বরূপ ও তাত্ত্বিক...

সংগ্রহে রাখার মতো বই আল্লামা মুফতি জসিমুদ্দীনের ‘কাদিয়ানী ধর্ম: স্বরূপ ও তাত্ত্বিক বিশ্লেষণ’

।। ড. আ.ফ.ম. খালিদ হোসেন ।।

কাদিয়ানী জামায়াত যে একটি বিভ্রান্ত, গোমরাহ ও জাহান্নামী জামায়াত এই ব্যাপারে সন্দেহের কোন অবকাশ নেই। শত বছর ধরে তারা মুসলমানদের চরম দুশমন ইয়াহুদী -খ্রিষ্টান অক্ষশক্তির আর্থিক সহায়তায় ও রাজনৈতিক প্রশ্রয়ে গোটা দুনিয়াব্যাপী এই মতবাদ প্রচার করে আসছে। খ্রিষ্টানরা ইংল্যান্ডে কাদিয়ানীদের মতবাদ প্রচারের জন্য স্যাটেলাইট চ্যানেলসহ সর্বাধুনিক প্রযুক্তি নির্ভর মিডিয়া সুবিধে দিয়েছে।

অপরদিকে কাদিয়ানীদের জন্য তেলআবিবে দফতর খুলে মধ্যপ্রাচ্যে কাদিয়ানী কর্মকান্ড পরিচালনার জন্য সুযোগ অবারিত করেছে। বাংলাদেশ সহ মুসলিম বিশ্বের মুসলমানেরা জানেনা কাদিয়ানী মতবাদের স্বরূপ ও ইতিহাস কি? অনেকে মনে করেন শাফেয়ী, হাম্বলী ও মালেকী মাযহাবের মত কাদিয়ানী একটি চিন্তাধারা। অথচ কাদিয়ানী জামায়াত হচ্ছে একটি গোমরাহী মতবাদ, যা বিশ্বনবী রাহমাতুল্লিল আলামীন হযরত মুহাম্মদ (সঃ) এর খতমে নুবুওয়্যাতের প্রতি একটি উন্মুক্ত চ্যালেঞ্জ, একটি প্রকাশ্য বিদ্রোহ। ইসলামের সাথে আহমাদিয়া তথা কাদিয়ানীদের কোন সম্পর্ক নেই বরং কাদিয়ানী একটি পৃথক ধর্ম।

কাদিয়ানীদের স্বরূপ চেনার জন্য বাংলা ভাষায় প্রামাণিক গ্রন্থের বেশ অভাব। হাটহাজারী দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার স্বনামধন্য মুঈনে মুহতামিম মুফতি হযরত মাওলানা মুহাম্মদ জসীম উদ্দীন সাহেব “কাদিয়ানী ধর্ম: স্বরূপ ও তাত্ত্বিক বিশ্লেষণ” নামক ৯৬ পৃষ্ঠার একটি পুস্তিকা প্রণয়ন করে মুসলিম উম্মার জন্য একটি গুরুত্বপূর্ণ খিদমত আন্‌জাম দিয়েছেন।

আরও পড়তে পারেন-

পুস্তিকাটি আদ্যন্ত অধ্যয়ন করার আমার সৌভাগ্য হয়েছে। বিজ্ঞ লেখক কাদিয়ানী পন্ডিতদের লিখিত বিভিন্ন গ্রন্থের সূত্র উদ্ধৃত করে প্রমাণ করতে সক্ষম হয়েছেন যে, কাদিয়ানী মতবাদ স্বতন্ত্র একটি ধর্ম, তাদের নবী স্বতন্ত্র এবং তাদের তীর্থস্থান স্বতন্ত্র। মুসলিম অভিধায় কাদিয়ানীরা পরিচিত হতে পারে না। কাদিয়ানী ধর্মের প্রবর্তক মীর্জা গোলাম আহমদ কাদিয়ানী যে, একজন মানসিক বিকারগ্রস্থ, উচ্চাকাঙ্খী, ইংরেজদের বিশ্বস্ত এজেন্ট, অবিমৃষ্যকারী সর্বোপরি পরান্নজীবি, এই বাস্তব ও ঐতিহাসিক সত্য মুফতি মাওলানা জসীম উদ্দীন সাহেব বক্ষমান পুস্তিকায় তত্ত্ব ও তথ্য সহকারে বিশ্লেষণ করার প্রয়াস পেয়েছেন স্বার্থকভাবে।

পুস্তিকাটি বহুলভাবে পাঠক নন্দিত হোক এটাই এই মুহূর্তে আমার প্রত্যাশা। বিজ্ঞ গ্রন্থাকার যাতে অনাগত দিনগুলোতে বহুরূপী ভাঙতী শক্তির অব্যাহত আগ্রাসনের মুকাবেলায় শানিত চমকে কলম যুদ্ধ চালিয়ে যেতে পারেন, আল্লাহ পাকের দরবারে সে তাওফীক কামনা করছি, পাঠক মহলের পক্ষ থেকে লেখককে অভিনন্দন জানাই এবং আল্লাহ তাআলা তাঁকে জাযায়ে খাইর দান করুন, আমীন।

লেখক: প্রখ্যাত ইসলামী গবেষক, জনপ্রিয় বক্তা, গ্রন্থকার ও পত্রপত্রিকার কলাম লেখক এবং সাবেক প্রভাষক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ ওমর গণি এম.ই. এস. কলেজ, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।