Home ধর্মীয় প্রশ্ন-উত্তর তাকদীর কি এবং বেহেশত-দোযখ তাকদীর, নাকি আমল বা কর্মফল গুণে নির্ধারিত হবে?

তাকদীর কি এবং বেহেশত-দোযখ তাকদীর, নাকি আমল বা কর্মফল গুণে নির্ধারিত হবে?

- আল্লামা মুফতি জসিমুদ্দীন।

প্রশ্নঃ তাক্বদীর বা ভাগ্যলিপি কী? বেহেশত ও দোযখ কি তাক্বদীরের উপর নির্ধারিত? নাকি আমল বা কর্মফলের উপর বেহেশ্ত-দোযখ নির্ধারিত হয়? আশাকরি, কুরআন-হাদীসের আলোকে জানাবেন।

  • মুহাম্মদ লোকমান চৌধুরী, পশ্চিম গহিরা সিকদার বাড়ী, রাউজান, চট্টগ্রাম।

উত্তরঃ তাক্বদীর বা ভাগ্যলিপি একটি জটিল রহস্যময় ও সূক্ষ্ম বিষয়, যার প্রকৃত স্বরূপ উদ্ঘাটন করা মানব মেধার পক্ষে সম্ভব নয়। এবং তা উদ্ঘাটনের জন্যে চেষ্টা, মেহনত ও ফিকির করা থেকেও হাদীসে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কাজেই কুরআন ও হাদীসে তাক্বদীর সম্পর্কে যতটুকু ইরশাদ হয়েছে, তার উপর ঈমান এনে আল্লাহ তাআলা বান্দাকে আমলের দায়িত্ব দিয়েছেন। তাই আমল করে যাওয়া আমাদের জন্য জরুরী।

আরও পড়তে পারেন-

শরীয়তের পরিভাষায় তাক্বদীর বলতে বুঝায়, পৃথিবী সৃষ্টির অনেক আগে পৃথিবীর কোথায় কখন কি ঘটবে আল্লাহ তাআলা লাওহে মাহফুযে যা লিখে রেখেছেন। গোটা পৃথিবী আল্লাহ তাআলার সে ফায়সালা অনুযায়ী পরিচালিত হয়ে চলেছে। বান্দা পৃথিবীতে এসে কী খাবে, কোন ধরণের আমল করবে, কোথায় কখন মারা যাবে, সৌভাগ্যের অধিকারী হবে, নাকি দুর্ভাগ্যবান হবে, পূর্ব ইলম অনুযায়ী আল্লাহ তাআলা সব লিখে রেখেছেন।

আল্লাহ তাআলা যেহেতু আগে থেকেই জানেন যে, পৃথিবীর বুকে এসে বান্দা কোন ধরণের আমল করবে, তাই সে অনুযায়ী তার ঠিকানা জাহান্নামে না জান্নাতে, তাও তিনি নির্ধারণ করে রেখেছেন। আল্লাহ তাআলার ইলমে আযলী অনুসারে যার নাম জান্নাতিদের তালিকায় রয়েছে, তারাই দুনিয়াতে নেক আমল ও সৎকর্ম সম্পাদনের তাওফীক প্রাপ্ত হয়। আর যারা জাহান্নামীদের তালিকাভুক্ত, তারা সর্বদা গুনাহের কাজ ও পাপাচারে লিপ্ত থাকে।

কুরআন ও হাদীসে তাক্বদীরের এ বিষয়গুলোর উপর ইয়াক্বীন রাখার নির্দেশ এসেছে। এর থেকে আগে বেড়ে চিন্তা-ফিকির ও বাকবিতন্ডায় লিপ্ত হতে কঠোরভাবে বারণ করা হয়েছে। কাজেই শরীয়তের এ ফায়সালার উপর সন্তুষ্ট থাকা প্রতিটি ঈমানদারের ঈমানী কর্তব্য। আল্লাহ্্ তাআলা সবাইকে আমলের তাওফীক দান করুন, আমীন। (শরহে ফিক্বহে আকবর- ৪৯, শরহে আক্বীদাতুত্তাহাবী- ৭২, মিরক্বাত- ১/২৫৬ পৃষ্ঠা)।

উত্তর দিয়েছেন- আল্লামা মুফতি জসিমুদ্দীন

মুফতি, মুহাদ্দিস, মুফাসসির ও সহকারী পরিচালক-
জামিয়া আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।