Home ধর্মতত্ত্ব ও দর্শন সর্বশক্তিমান সবকিছু কেড়েও নিতে পারেন

সর্বশক্তিমান সবকিছু কেড়েও নিতে পারেন

।। মুফতি মেনক ।।

এক: আপনার সম্পদ, আপনার সন্তান, আপনার সৌন্দর্য, আপনার ক্ষমতা আপনাকে কখনই যেন অহংকারী না করে। মনে রাখবেন বিনা মেঘে বজ্রাঘাতের মত, সর্বশক্তিমান সবকিছু কেড়ে নিতে পারেন। যে কোন সময়। তবে আপনি যদি এমন কিছু চান যা স্থায়ী হয় তবে নম্রতা এবং দয়াবান হওয়াকে বেছে নিন।

পূনশ্চ
এক. এখন যা চলছে সে সম্পর্কে সর্বশক্তিমান জানেন কিনা তা নিয়ে কখনও সন্দেহ করবেন না। তিনি আমাদের সংগ্রাম সম্পর্কে সব কিছুই জানেন। তিনি আমাদের কান্না দেখছেন এবং আমাদের প্রার্থনা শুনছেন। আমরা যে সর্বোত্তমটি করতে পারি তা হ’ল সমস্ত কিছুর পরিত্রাণ তার কাছে- এ বিষয়ে পুরোপুরি বিশ্বাস রাখা। তিনি আমাদের প্রতিশ্রুতি দিয়েছেন যে, একবার আমরা জান্নাতে চোখ রাখলে আমাদের সমস্ত দুর্দশা ও দুঃখ ভুলে যাবো!

দুই. যারা আপনার প্রতি অন্যায় করেছে তাদের প্রতি আপনি কীভাবে প্রতিক্রিয়া জানান? দুটি ভুল একটি সত্য তৈরি করে না। আপনি নিচু, ক্রুদ্ধ বা তিক্ত হবেন আর বিনিময়ে ভালো ব্যবহার প্রত্যাশা করবেন সেটি হবে না। প্রতিহিংসা পরায়ন হবেন না। প্রতিহিংসাকে বিদায় দিন এবং সর্বশক্তিমানকে এটি দেখতে দিন। সর্বদা উন্নত মনের দয়ালু ব্যক্তি হওয়াকে বেছে নিন। হীন বা মন্দ সব কিছুর উপরে উঠুন।

তিন. কখন মানুষকে ক্ষমা করতে হবে তা জানুন, তবে এ সম্পর্কে জানার জন্য যথেষ্ট বুদ্ধিমান হন, যেন এর পরে আপনার জীবনে তাদের আবার সক্রিয় ভূমিকা দেওয়ার প্রয়োজন না হয়। এই জাতীয় লোকদের কিভাবে ডিল করবেন সে সম্পর্কে সর্বশক্তিমান আপনাকে লক্ষণ প্রেরণ করতে পারেন। যদি তিনি আপনাকে তাদের যেতে দিতে বলেন তবে তাদের ধরে রাখা বন্ধ করুন। তাঁর লক্ষণগুলো পাঠ করুন!

আরও পড়তে পারেন-

চার. চিন্তায় চিন্তায় আপনার সময় নষ্ট করবেন না, বিশেষত আপনার নিয়ন্ত্রণের বাইরে যেসব জিনিস তা নিয়ে ভেবে অস্থির হওয়ার দরকার নেই। উদ্বেগকে আপনার আনন্দ কেড়ে নিতে দেবেন না। এর পরিবর্তে, আপনার যা কিছু আছে তার জন্য সর্বশক্তিমানকে ধন্যবাদ জানাতে সেই শক্তি ব্যবহার করুন। সব কিছু নিয়ন্ত্রণে থাকার জন্য তাঁকে ধন্যবাদ জানান।

পাঁচ. রাগকে আপনার নিয়ন্ত্রণ নিতে দেবেন না। ঘৃণাকে আপনার মনে বংশ বিস্তার করতে দেবেন না। নেতিবাচকতাকে আপনার দিনের কাজে প্রাধান্য পেতে দেবেন না। আপনার হৃদয়কে সঠিক পথে পরিচালিত করুন। সর্বশক্তিমানকে আপনার জীবনের কেন্দ্রবিন্দুতে রাখুন এবং আপনি লক্ষ্য এবং উদ্দেশ্যপূর্ণ জীবনযাপন করবেন।

[জিম্বাবুয়ের ড. মুফতি ইসমাইল মেনক এ সময়ের অন্যতম প্রসিদ্ধ ইসলামী স্কলার। তিনি মদিনায় ইসলামের ওপর উচ্চতর পড়াশোনা এবং অলডারগেট বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল গাইডেন্সের ওপর ডক্টরেট করেছেন। ড. মেনক তার গভীর জ্ঞান, বাস্তব পদ্ধতি এবং বুদ্ধি ও কৌতুক মেশানো উপস্থাপনার জন্য বিশেষভাবে খ্যাত ও জনপ্রিয়]

অনুবাদ: মাসুমুর রহমান খলিলী

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।