Home ধর্মতত্ত্ব ও দর্শন তাঁর কাছে সান্ত্বনা খুঁজুন

তাঁর কাছে সান্ত্বনা খুঁজুন

।। মুফতি মেনক ।।

এক: সত্য হল আপনি যতই একাকী থাকুন না কেন, আপনি কখনই একা নন। সর্বশক্তিমান সর্বদা কাছে আছেন। খুব কাছে। তিনি জানেন আপনি কিসের মধ্য দিয়ে যাচ্ছেন। তিনি সবকিছু সম্পর্কে অবগত। তাই যখন সবাই আপনাকে পরিত্যাগ করেছে, তখন তাঁর কাছে সান্ত্বনা সন্ধান করুন, জেনে নিন যে তিনি সর্বদা সেখানে আছেন।

দুই: জীবন কখনও কখনও কঠিন হতে পারে। চারপাশ কখনও কখনও শেষ না হওয়া দৌড়ের মতো হতে পারে এবং কাজগুলি করার জন্য চাপ থাকতে পারে। এ অবস্থাকে বিরক্ত করতে দেবেন না আপনার জীবনকে। যাদের আপনার চেয়ে কম আছে তাদের দিকে তাকাতে শিখুন। যারা আপনার সাথে তাদের স্থান বিনিময় করতে চাইবে। সব কিছুর জন্য সর্বশক্তিমানকে ধন্যবাদ জানান।

তিন: সর্বশক্তিমান। আমরা আপনাকে আমাদের হৃদয়কে নরম রাখতে আকুতি জানাই এবং মন শক্ত হওয়া থেকে সুরক্ষা চাই। আমাদের প্রতি আপনার রহমত বর্ষণ করুন, যাতে আমরা যখন পাপ করি, তখন আমরা তার সাথে আসা অপরাধবোধ অনুভব করি। আমাদেরকে তাদের অন্তর্ভুক্ত করবেন না যারা পাপ করে তবুও অনুতপ্ত হয় না। আমীন।

পূনশ্চ:
এক: তাঁর কাছে যা চাই তা না পেলে আমরা প্রায়ই হতাশ হয়ে পড়ি। আমরা প্রত্যাখ্যাত মনে করি এবং নির্বোধ চিন্তাগুলো আমাদের মনের মধ্যে চলে আসে। এরপর শয়তান কাজ করার সুযোগ পায়।

দুই: আপনি যত পথই অবলম্বন করুন না কেন, যতক্ষণ পর্যন্ত আপনি সর্বশক্তিমানের ওপর আস্থা রাখেন ততক্ষণ বড় বাধা বিপত্তির মুখে পড়লেও তিনি আপনাকে সঠিক ট্র্যাকে এনে দেবেন।

আরও পড়তে পারেন-

তিন: আপনি জীবনে যত উপরে ওঠেন, ততই আপনার পতনের সম্ভাবনা থাকে। তবে আপনার হৃদয়ে যদি নম্রতা থাকে তবে তা পতনকে ভেঙে দেয় এবং আপনার তাতে কষ্ট লাঘব হবে।

চার: আশপাশের লোকেরা যদি আপনার যাত্রাপথ বুঝতে না পারে তবে হতাশ হবেন না। যতক্ষণ না সর্বশক্তিমানের সাথে আপনার যোগসূত্র অক্ষত থাকে ততক্ষণ আপনি ঠিক পথেই আছেন।

পাঁচ: দুর্বলতা, ভুল ও ব্যর্থতা স্থায়ী হয় না, যদি আপনি তাঁর প্রতি বিশ্বাস স্থাপন করেন এবং দৃঢ়ভাবে চলতে থাকেন। সর্বশক্তিমান আমাদের কষ্টের পরে স্বাচ্ছন্দ্যের প্রতিশ্রুতি দিয়েছেন।

ছয়: আপনি যদি সত্যিকারের ধনী হতে চান তবে আপনার হৃদয়কে ভালো রাখুন। সেখানে খারাপ অনুভূতি থেকে মুক্ত থাকুন এবং সর্বশক্তিমানের অসন্তুষ্টিকে ভয় পেয়ে চলুন।

[জিম্বাবুয়ের ড. মুফতি ইসমাইল মেনক এ সময়ের অন্যতম প্রসিদ্ধ ইসলামী স্কলার। তিনি মদিনায় ইসলামের ওপর উচ্চতর পড়াশোনা এবং অলডারগেট বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল গাইডেন্সের ওপর ডক্টরেট করেছেন। ড. মেনক তার গভীর জ্ঞান, বাস্তব পদ্ধতি এবং বুদ্ধি ও কৌতুক মেশানো উপস্থাপনার জন্য বিশেষভাবে খ্যাত ও জনপ্রিয়]

অনুবাদ: মাসুমুর রহমান খলিলী

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।