Home ধর্মতত্ত্ব ও দর্শন আপনাকে পরবর্তী স্তরের জন্য প্রস্তুত করা হচ্ছে

আপনাকে পরবর্তী স্তরের জন্য প্রস্তুত করা হচ্ছে

।। মুফতি মেনক ।।

এক. জীবনের প্রতিটি পর্যায়ে আপনি আছেন, আপনাকে পরবর্তী স্তরের জন্য প্রস্তুত করা হচ্ছে। যা আছে এবং যা আসছে তাতে সন্তুষ্ট থাকুন। সর্বশক্তিমান সব পরিকল্পনা করেছেন। তাই এমনকি যদি আপনি একটি আশাহীন পরিস্থিতিতে থাকেন এবং দুর্বল বোধ করেন, তখনও মনে রাখবেন এটি শেষ হবে এবং শেষ পর্যন্ত সবকিছু ঠিক হয়ে যাবে।

দুই. বস্তুবাদে গ্রাস হতে দেবেন না নিজেকে। সমস্যা হল এটি কখনই যথেষ্ট হয় না। ফলস্বরূপ, যারা ধনী এবং অফার করার জন্য অনেক কিছু আছে তাদের দ্বারা সহজেই নিয়ন্ত্রণ করা যায়। অন্যের সাথে নিজেকে তুলনা করা বন্ধ করুন। সন্তুষ্ট হতে শিখুন এবং মনে রাখবেন, বস্তুগত জিনিস আপনাকে সন্তুষ্ট করবে না।

পূনশ্চ:
এক. সর্বশক্তিমান আপনার পথে যে চ্যালেঞ্জ প্রেরণ করেন তার প্রতিটির সাথে একটি পাঠ সংযুক্ত থাকে। এই পাঠটি আপনার শেখার জন্য। তিনি আপনাকে কী শেখানোর চেষ্টা করছেন তা যদি আপনি বুঝতে না পারেন তবে আপনি একই অবস্থানে দীর্ঘকাল আটকে থাকতে পারেন। একবার আপনি পরীক্ষাটিকে আলিঙ্গন করুন, এগিয়ে যাওয়া তখন আরও সহজ হয়ে যাবে!

দুই. এই ফাঁদে পড়বেন না। আপনি কতটা সুবিধাজনক অবস্থায় আছেন তা নিয়ে শ্লাগায় থাকবেন না। আপনি কীভাবে সেই যাত্রাটি শেষ করছেন সেটিই বেশি গুরুত্বপূর্ণ। এমন এক জীবনযাপন করার চেষ্টা করুন যা আপনাকে আপনার স্রষ্টার কাছে প্রিয় করে তোলে। বাকি সবই গৌণ। একটি ভাল পরিণতির জন্য প্রার্থনা করুন। তিনি যখন আমাদের ব্যাপারে সবচেয়ে সন্তুষ্ট হবেন তখন তিনি আমাদের গ্রহণ করে নিতে পারেন!

আরও পড়তে পারেন-

তিন. যদি এটিকে নিজের জীবনলক্ষ করে থাকেন তবে আপনি সন্তুষ্ট থাকবেন। আপনি যদি অন্যের নীচে থাকেন তবে তাদের উপরে যেতে সাহায্য করুন। যদি তারা আপনার পাশে থাকে তবে তাদের সাথে থেকে গাইড করুন। এটা সহজ কাজ নয়। এর জন্য একটি আন্তরিক হৃদয় প্রয়োজন। এতে আপনি আপনার জীবনে অনেক সৎগুণ অর্জন করবেন!

চার. কেন আমরা সবসময় কোনটি ভুল, কোনটি খারাপ, কোনটিতে স্বল্পতা রয়েছে তার দিকে নজর দেই? আমরা কি এই চ্যালেঞ্জিং সময়েও একটি পরিবর্তনের জন্য পৃথিবীতে যে সৌন্দর্যের উপস্থিতি রয়েছে তার দিকে মনোনিবেশ করতে পারি না? সম্ভবত সেই কারণেই সর্বশক্তিমান আমাদের উপর বিদ্যমান থাকা নেয়ামতগুলি উপলব্ধি করতে আমাদের সবাইকে বাড়িতে থাকতে বাধ্য করেছিলেন!

পাঁচ. সর্বশক্তিমানের পরিকল্পনাটি উপলব্ধি করুন। আপনি যদি নিজের সেরা চেষ্টাটি করার পরও কোন ফল না পান তবুও এগিয়ে যান। জেনে রাখুন যে আপনার জন্য তাঁর কাছে আরও ভাল কিছু আছে। আপনি এই সময়ে এটি দেখতে সক্ষম নাও হতে পারেন, তবে এই সময়ে আপনার দৃঢ় বিশ্বাসের প্রয়োজন রয়েছে। আরও ভাল জিনিস এবং আরও ভাল দিন আপনার সামনে রয়েছে। বিশ্বাসে অবিচল থাকুন!

[জিম্বাবুয়ের ড. মুফতি ইসমাইল মেনক এ সময়ের অন্যতম প্রসিদ্ধ ইসলামী স্কলার। তিনি মদিনায় ইসলামের ওপর উচ্চতর পড়াশোনা এবং অলডারগেট বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল গাইডেন্সের ওপর ডক্টরেট করেছেন। ড. মেনক তার গভীর জ্ঞান, বাস্তব পদ্ধতি এবং বুদ্ধি ও কৌতুক মেশানো উপস্থাপনার জন্য বিশেষভাবে খ্যাত ও জনপ্রিয়]

অনুবাদ: মাসুমুর রহমান খলিলী

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।