Home শিক্ষা ও সাহিত্য শিক্ষকদের পরস্পরে সু-সম্পর্ক ও ছাত্রদের তরবীয়তের পদ্ধতি

শিক্ষকদের পরস্পরে সু-সম্পর্ক ও ছাত্রদের তরবীয়তের পদ্ধতি

।। আল্লামা হাফেয নাজমুল হাসান কাসেমী ।।

শিক্ষকদের মাঝে পরস্পর ঐক্য ও সৌহার্দ্যতা প্রয়োজন। কারো সথে কেউ যেন অযথা বাড়াবাড়িমূলক আচরণ না করে, সেদিকে লক্ষ্য রাখা উচিত। কারো দ্বারা কেউ যেন কষ্ট না পায়। উপরোল্লিখিত বিষয় ব্যতীত প্রতিষ্ঠানের উন্নতি অসম্ভব।

নবী কারীম (সা.)এর শিক্ষা আমাদের নিকট রয়েছে। তার উপর আমল করার দ্বারা সাহাবায়ে কেরামের যুগ যুগ ধরে চলে আসা সংঘাত মিটে গিয়েছিল। তাহলে আমাদের মাঝে কেন একতা সৃষ্টি হবে না?

স্বরণ রাখা উচিত যে, শিক্ষকদের ঐক্য ও প্রীতিময় সম্পর্কের প্রভাব ছাত্রদের উপর পড়বে এবং এতে তারাও ঐক্যের সাথে থাকার ইচ্ছা করবে। আমরা নববী শিক্ষার উপর অটল থাকব, তাহলে আমাদের ছোটরাও এই শিক্ষার উপর অটল-অবিচল থাকবে। আমাদের আকাবিরদের পদ্ধতি এরকমই ছিল। তাদের অন্তরে সবসময় ছাত্রদের প্রতি খুব দরদ বিরাজ করত।

আরও পড়তে পারেন-

তাই আদর্শ ছাত্র গড়ার জন্য শিক্ষকদের ঐক্য, আন্তরিকতাপূর্ণ সম্পর্ক এবং উত্তম আখলাক বজায় রেখে চলা খুবই জরুরি।

ছাত্রদের তরবীয়তের পদ্ধতি

শিক্ষকরা যদি নিজেদের মাঝে বণ্টন করে ছাত্রদেরকে তরবীয়ত তা উত্তম চারিত্রিক অনুশীলন করান, তাহলে খুব সহজেই ছাত্রদের তরবীয়ত হয়ে যাবে। যেমন, এক মাদরাসায় একশত জন ছাত্র রয়েছে। আর শিক্ষক রয়েছেন পাঁচজন। তাহলে প্রত্যেকের ভাগে বিশজন করে ছাত্র পড়বে। এমনিভাবে প্রত্যেকেই তার আপন আপন অংশ নিয়ে তরবীয়তের চেষ্টা করবেন। তাহলে খুব সহজেই তরবীয়ত হয়ে যাবে। একজন উস্তাদের দ্বারা সব ছাত্রের তরবীয়তের চিন্তা করা খুবই দুরূহ। ছাত্রের ব্যক্তি জীবনের প্রতিও লক্ষ্য রাখতে হবে। তারা বিভিন্ন কারণে মানসিকভাবে পেরেশান থাকেন। কারো পারিবারিক অবস্থা খারাপ থাকে। কেউ কেউ বাসায় পিতা-মাতার ঝগড়া-ঝাটির প্রভাবে প্রভাবিত থাকে। কোন কোন ছাত্রকে অন্য ছাত্ররা কষ্ট দেয়। কেউ উস্তাদের কঠোরতায় হয়রান থাকে। এমন ছাত্রদের পেরেশানী দূর করার চিন্তা-ভাবনা করা উচিত। তাদের প্রয়োজন জেনে মাদরাসা কর্তৃপক্ষের সাথেও কথা বলা যেতে পারে। মাদরাসা কর্তৃপক্ষেরও উচিত যে, এমন ছাত্রদের পেরেশানী দূর করার কোন রাস্তা খুঁজে বের করা।

এভাবেই একটা আদর্শ শিক্ষার পরিবেশ গড়ে তোলা সহজত হবে। মহান আল্লাহ আমাদের সকলকে সহীহ বুঝশক্তি দান করুন; আমিন।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।