Home স্বাস্থ্য ও চিকিৎসা ডায়াবেটিস হলে কী ধরনের চর্বি খেতে পারবেন

ডায়াবেটিস হলে কী ধরনের চর্বি খেতে পারবেন

-প্রতিকী ছবি।

অতিরিক্ত কার্বোহাইড্রেট খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। শর্করা বেড়ে যাওয়া মানে ডায়াবেটিক রোগীদের অবস্থা খারাপ হয়ে যাওয়া। পাশাপাশি চর্বিও  সমানভাবে ক্ষতিকর। কিছু নির্দিষ্ট চর্বি রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়।

রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রাও বাড়িয়ে দিতে পারে। বিশেষজ্ঞের কথায়, ডায়াবেটিস হলে কী ধরনের চর্বি খেতে পারবেন সেটা জানা জরুরি।  

চর্বি

কার্বোহাইড্রেট, প্রোটিন ও চর্বি এই তিনটি পুষ্টি উপাদান শরীরের প্রয়োজন হয়। এগুলোর মধ্যে চর্বি শরীরে শক্তি যোগায় এবং কোষের বৃদ্ধিতে সাহায্য করে। আমরা যে ধরনের খাবার খাই তার মধ্যে চার প্রকার চর্বি থাকে।  

আরও পড়তে পারেন-

১.স্যাচুরেটেড
২.ট্রান্স
৩.পলিআনস্যাচুরেটেড ও মনোআনস্যাচুরেটেড।  

ওপরের প্রথম দুটি চর্বি শরীরের জন্য ক্ষতিকর। পরের দুটি শুধু ভালো নয়, রোগ প্রতিরোধেও সাহায্য করে। কিছু ফ্যাট আবার ডায়াবেটিস প্রতিরোধেও প্রধান ভূমিকা নেয়।

ক্ষতিকর ফ্যাট

স্যাচুরেটেড ও ট্রান্স ফ্যাট শরীরের জন্য একেবারেই খারাপ। এই দুটি রক্তে কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দেয়। হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এই ধরনের চর্বিতে ক্যালোরির পরিমাণ বেশি থাকে। এর কারণে ডায়াবেটিসের আশঙ্কা আরও বেড়ে যায়। সাধারণত, রাস্তার তেলেভাজা ও মশলাদার খাবারে এই ধরনের চর্বি পরিমাণ বেশি।

বারবার ব্যবহারের ফলে তেলের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। উল্টো তেলে কিছু ক্ষতিকর রাসায়নিকের পরিমাণ বেড়ে যায়। এই খাবারগুলো থেকেই এই ধরনের চর্বি শরীরে জমতে থাকে। যা পরে ডায়াবেটিস ও অন্যান্য রোগের কারণ হয়ে দাঁড়ায়। দেখা গিয়েছে, স্যাচুরেটেড ও ট্রান্স ফ্যাটের কারণে ডায়াবেটিসের আশঙ্কা সাত শতাংশ পর্যন্ত বেড়ে যায়।

ভালো চর্বি

মনোআনস্যাচুরেটেড ও পলিআনস্যাচুরেটেড ফ্যাট শরীরের জন্য একেবারেই ক্ষতিকর নয়। বরং রক্তে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। পাশাপাশি হৃদযন্ত্রের স্বাস্থ্যও ভালো রাখে। এতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি। যা চাপ কমানোর পাশাপাশি ইনসুলিনের কার্যক্ষমতাও বাড়াতে সাহায্য করে।   রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।  

অনেকে মনে করেন চর্বি থেকে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে ভালো চর্বি খেলে ওজন বাড়ার ঝুঁকি থাকে না। বরং সমীক্ষায় দেখা গেছে, এই ধরনের চর্বি অতিরিক্ত ওজনের আশঙ্কা কমায়। সূত্র : হিন্দুস্তান টাইমস।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।