Home ইসলাম উমর (রা.) যার মাধ্যমে ইসলাম গ্রহণ করেছিলেন

উমর (রা.) যার মাধ্যমে ইসলাম গ্রহণ করেছিলেন

 মাইমুনা আক্তার

উমর (রা.)-এর চাচাতো ভাই ও ভগ্নিপতি সাঈদ (রা.)। তিনি জায়েদ ইবনে আমর ইবনে নুফাইল ও ফাতিমা বিনতে বাজাহ ইবনে উমাইয়া ইবনে খুওয়াইলিদের সন্তান। তিনি ছিলেন আশারায়ে মুবাশশারার একজন। তাঁর জন্ম হিজরতের ২২ বছর আগে। (আল-আলাম, জিরিকলি : ৩/৯৪)

পারিবারিকভাবে তাঁরা ছিলেন অত্যন্ত সম্ভ্রান্ত ও সত্যসন্ধানী। যাঁরা জাহিলি যুগেও কুরাইশদের সব কুসংস্কার প্রত্যাখ্যান করেছে। তার পিতা জায়েদ ছিলেন জাহিলি যুগের মক্কার মুষ্টিমেয় সেই সৌভাগ্যবান ব্যক্তিদের একজন, যারা ইসলামের পূর্বেই শিরক ও পৌত্তলিকতা থেকে নিজেদের দূরে রেখেছেন; সদা পাপাচার ও অশ্লীলতা থেকে দূরে থেকেছেন। এমনকি মুশরিকদের হাতে যবাইকৃত জন্তুর গোশতও পরিহার করেছেন। (আত-তাবাক্বাতুল কুবরা : ৩/২৯০)

সাঈদ ইবনে জায়েদ (রা.) খুব অল্পবয়সেই বিয়ে করেন এবং সস্ত্রীক ইসলাম গ্রহণ করেন। একই সঙ্গে ইসলাম গ্রহণ করেন আবু উবাইদাহ (রা.)-ও। তখনো উমর (রা.) ইসলাম গ্রহণ করেননি এবং রাসুল (সা.) দারুল আরকামে অবস্থান করেননি। কিছুকাল ইসলাম গ্রহণের কথা লোকসমাজে গোপন রাখেন। একসময় স্বামী-স্ত্রী দুজনই মাধ্যম হন উমর (রা.)-এর ইসলাম গ্রহণের। প্রকাশ হয়ে যায় তাঁদের ইসলামের কথা। জুলুম-নির্যাতনের শিকার হন অন্য মুসলমানের মতো।

আরও পড়তে পারেন-

তিনি ছিলেন নবীজি (সা.)-এর অন্যতম সহযোদ্ধা, বদর যুদ্ধ ছাড়া উহুদ, খন্দকসহ সব যুদ্ধে অংশগ্রহণ করেছেন সক্রিয়ভাবে। বদর যুদ্ধে অংশগ্রহণ না করার পেছনে সংগত কারণ ছিল। নবীজি (সা.) তাঁকে ও ত্বলহা ইবনে উবাইদুল্লাহ (রা.)-কে সিরিয়া থেকে প্রত্যাবর্তনকারী আবু সুফিয়ানের বণিকদলের সংবাদ সংগ্রহের জন্য সিরিয়া অভিমুখে প্রেরণ করেছিলেন। কিন্তু আবু সুফিয়ানের কাফেলা সুকৌশলে উপকূলীয় পথ ধরে তাঁদের এড়িয়ে যায়। তাঁরা বুঝতে পারলেন না। পরবর্তী সময়ে তারা তা জানতে পেরে বদরের উদ্দেশে রওনা দিলেও তখন রাসুল (সা.) যুদ্ধ শেষ করে মদিনায় আসছিলেন। পথিমধ্যে তাঁরা রাসুল (সা.)-এর সঙ্গে মিলিত হন। এভাবে তাঁরা দুজন বদর যুদ্ধে অংশগ্রহণ করতে পারলেন না। তবে রাসুল (সা.) তাঁদের গনিমত ও মর্যাদায় বদরি সাহাবিদের অন্তর্ভুক্তই রেখেছেন। অর্থাৎ যোদ্ধাদের মতো তাঁদেরও যুদ্ধলব্ধ সম্পদে অংশ দিয়েছেন এবং মর্যাদায় ভূষিত করেছেন। (আত-ত্বাবাক্বাতুল কুবরা ৩/২৯২-২৯৩; আল-বিদায়া ওয়ান নিহায়া ৮/৫৭)

এ ছাড়া বাকি সব যুদ্ধেই তিনি বীরত্বের স্বাক্ষর রেখেছেন।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।