Home ইসলাম কুরআন তিলাওয়াত রমযানের অন্যতম আমল

কুরআন তিলাওয়াত রমযানের অন্যতম আমল

- ফাইল ছবি।

।। মুফতি সফিউল্লাহ ।।

রমজান মাসে কুরআন তেলাওয়াত করা সবচেয়ে উত্তম আমল । কুরআন তেলাওয়াত রমযানের অন্যতম হক। রমজানের রোজা রেখে কুরআন তিলাওয়াতের মাধ্যমে ক্ষমা পাওয়ার সুযোগ ও রয়েছে ।

রমযান মাস কুরআন নাজিলের মাস। রমযান মাসের সঙ্গে কোরআনের অবিচ্ছেদ্য সম্পর্ক রয়েছে । মানবজাতির মুক্তির পথনির্দেশ হিসেবে রমযান মাসে কোরআন নাজিল করেছেন।

মহান আল্লাহ ইরশাদ করেন, রমযান মাসই হল সে মাস, যাতে নাযিল করা হয়েছে কোরআন, যা মানুষের জন্য হেদায়েত এবং সত্যপথ যাত্রীদের জন্য সুষ্পষ্ট পথ নির্দেশ আর ন্যায় ও অন্যায়ের মাঝে পার্থক্য বিধানকারী। কাজেই তোমাদের মধ্যে যে লোক এ মাসটি পাবে, সে এ মাসের রোযা রাখবে। আর যে লোক অসুস্থ কিংবা মুসাফির অবস্থায় থাকবে সে অন্য দিনে গণনা পূরণ করবে। আল্লাহ তোমাদের জন্য সহজ করতে চান; তোমাদের জন্য জটিলতা কামনা করেন না যাতে তোমরা গণনা পূরণ কর এবং তোমাদের হেদায়েত দান করার দরুন আল্লাহ তা’আলার মহত্ত্ব বর্ণনা কর, যাতে তোমরা কৃতজ্ঞতা স্বীকার কর। (সূরা আল বাকারা-১৮৫)।

রমযানে হজরত জিবরিল আলাইহিস সালামের নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে পুরো কোরআন তেলাওয়াত করে শোনাতেন। আবার নবিজীও প্রত্যেক রমজানে জিবরিল আলাইহিস সালামকে কোরআন তেলাওয়াত করে শোনাতেন।

আরও পড়তে পারেন-

কুরআন নাযিলের মাসে কুরআন তিলাওয়াত করে অন্য মাসের চেয়ে ৭০ গুণ বেশি সাওয়াব পাওয়ার উপায়। এটা শুধু মাহে রমজানের বরকত ।

আর কুরআন তিলাওয়াত শুধু রমযানে নয় একজন মুমিন বান্দার উচিত বছরব্যাপী কুরআনের সাথে এই সেতুবন্ধন অটুট ও অক্ষুণ্ন রাখা।

কারণ, এই কুরআন কিয়ামতের সেই বিভীষিকাময় মুহূর্তে পাঠকারীর সঙ্গ দেবে এবং সুপারিশ করবে। আবু উমামা বাহেলী রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন-

তোমরা কুরআন পড়। কেননা কিয়ামতের দিন কুরআন তার ‘ছাহিবের’ জন্য সুপারিশ করবে। (সহীহ মুসলিম, হাদীস ৮০৪)।

এবং আল্লাহ তাআলা কিয়ামতের দিন ছাহিবে কুরআকে বিশেষ মর্যাদা দান করবেন। আবদুল্লাহ ইবনে আমর (রাযি.) থেকে বর্ণিত, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- (কেয়ামতের দিন) ছাহিবে কুরআনকে বলা হবে, তুমি তিলাওয়াত করতে থাক এবং (উপরের দিকে) চড়তে থাক। তুমি উত্তমরূপে তিলাওয়াত করতে থাক যেভাবে দুনিয়াতে সুন্দরভাবে তিলাওয়াত করতে। কেননা তুমি যতটুকু পর্যন্ত পড়বে সেখানে হবে তোমার ঠিকানা। (জামে তিরমিযী, হাদীস ২৯১৪)।

তবে তেলাওয়াতে কোনোভাবেই তাড়াহুড়ো করা কখনো কাম্য নয়। সব সময় ধীরস্থিরতার সঙ্গে কুরআন তেলাওয়াত করা উত্তম।

আল্লাহ তাআলা আমাদেরকে পবিত্র রমজানে বেশি বেশি কুরআন তেলাওয়াত, চর্চা করার তাওফিক দান করুন, আমীন!

লেখক: শিক্ষক, শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসা, চৌধুরীপাড়া, ঢাকা।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।