Home ফিকহ ও মাসায়েল টাকা দিয়ে কি সদকাতুল ফিতর আদায় করা যাবে?

টাকা দিয়ে কি সদকাতুল ফিতর আদায় করা যাবে?

।। আলেমা উম্মে খায়রুন উর্মি ।।

আল্লাহতায়ালার পক্ষ থেকে যেসব দান প্রদান করা বান্দার ওপর অপরিহার্য, সদকাতুল ফিতর তার অন্যতম। আর্থিক ইবাদত হিসেবে জাকাতের কাছাকাছি পর্যায়ে এর অবস্থান। নিত্য প্রয়োজনীয় জিনিস বাদ দিয়ে ঈদের দিন যারাই নেসাব পরিমাণ সম্পদের মালিক হবে, তাদের উপর সদকাতুল ফিতর ওয়াজিব হয়ে যাবে।

সদকাতুল ফিতর খেজুর, পনির, জব এবং কিসমিস দিয়ে প্রদান করলে এক সা তথা তিন কেজি ৩০০ গ্রাম প্রদান করতে হবে৷ আর গম দিয়ে প্রদান করলে আধা সা তথা দেড় কেজি ১৫০ গ্রাম প্রদান করতে হবে৷

عَنْ عِيَاضِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ سَعْدِ بْنِ أَبِي سَرْحٍ العَامِرِيِّ، أَنَّهُ سَمِعَ أَبَا سَعِيدٍ الخُدْرِيَّ رَضِيَ اللَّهُ عَنْهُ، يَقُولُ: «كُنَّا نُخْرِجُ زَكَاةَ الفِطْرِ صَاعًا مِنْ طَعَامٍ، أَوْ صَاعًا مِنْ شَعِيرٍ، أَوْ صَاعًا مِنْ تَمْرٍ، أَوْ صَاعًا مِنْ أَقِطٍ، أَوْ صَاعًا مِنْ زَبِيبٍ»

হযরত আবূ সাঈদ খুদরী(রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমরা এক সা’ পরিমাণ খাদ্য অথবা এক সা’ পরিমাণ যব অথবা এক সা’ পরিমাণ খেজুর অথবা এক সা’ পরিমাণ পনির অথবা এক সা’ পরিমাণ কিসমিস দিয়ে زَكَاةَ الفِطْرِ সাদাকাতুল ফিতর আদায় করতাম।( সহীহ বুখারী হাদীস নং-১৫০৬)।

আরও পড়তে পারেন-

বুখারীর হাদীস থেকে বুঝা যায় সাহাবায়ে কেরাম গম, কিসমিস, পনীর ইত্যাদি খাদ্য দ্রব্য দিয়ে ফিতরা আদায় করতেন ,। টাকা/মূল্য দ্বারা ফিতরা আদায় করলে আদায় হবে না এটা বুঝা যায় না ।

মূল্য প্রদান করলেও সদকাতুল ফিতির আদায় হয়ে যাবে। কারণ সাহাবায়ে কেরাম যেমন খাদ্যদ্রব্য দিয়ে আদায় করেছেন, তেমনিভাবে মূল্য দিয়েও আদায় করেছেন ।
মূল্য দিয়ে ফিতরা আদায়ের স্বপক্ষে নিম্নে কয়েকটি উদাহরণ তুলে ধরা হলো ।

عَنْ زُهَيْرٍ، قَالَ: سَمِعْتُ أَبَا إِسْحَاقَ، يَقُولُ: «أَدْرَكْتُهُمْ وَهُمْ يُعْطُونَ فِي صَدَقَةِ رَمَضَانَ الدَّرَاهِمَ بِقِيمَةِ الطَّعَامِ»

১. হযরত যুহাইর (রহ.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি আবূ ইসহাক (রহ.) থেকে শুনেছি যে, তিনি বলেছেন, আমি সাহাবায়ে কেরাম (রা.) কে এই অবস্থায় পেয়েছি যে, তারা রমজানে সাদাকায়ে ফিতর খাবারের বিনিময়ে টাকা দ্বারা আদায় করতেন। (ইবনে আবি শায়বা হাদীস নং-১০৩৭১ )।

২. হযরত হাসান বসরী (রহ.) বলেন, «لَا بَأْسَ أَنْ تُعْطِيَ الدَّرَاهِمَ فِي صَدَقَةِ الْفِطْرِ» টাকা দ্বারা সাদাকায়ে ফিতর আদায় করার দ্বারা কোন সমস্যা নেই। ( ইবনে আবি শায়বা হাদীস নং-১০৩৭০)।

৩. অনুরুপ ভাবে রয়েছে এ বিষয়ে হযরত ওমর বিন আব্দুল আযীয (রহ.) এর চিঠি-

عن قرة قَالَ: جَاءَنَا كِتَابُ عُمَرَ بْنِ عَبْدِ الْعَزِيزِ فِي صَدَقَةِ الْفِطْرِ «نِصْفُ صَاعٍ عَنْ كُلِّ إِنْسَانٍ أَوْ قِيمَتُهُ نِصْفُ دِرْهَمٍ»

কুররা (রহ.) বলেন, আমাদের নিকট উমর বিন আব্দুল আজীজ (রহ.০ এর চিঠি এসেছে যে, সদকাতুল ফিতরের ক্ষেত্রে প্রত্যেক মানুষ থেকে নিসফে সা’ খাবার অথবা অর্ধেক দিরহামের মূল্য গ্রহণ করা হবে ।(ইবনে আবি শায়বা হাদীস নং -১০৩৬৯)

ইমাম বুখারি (রহ.) এর অন্যতম শিক্ষক হলেন ইমাম আবু বকর ইবনে আবি শায়বা৷ তিনি তার জগদ্বিখ্যাত হাদিসের বই “মুসান্নাফে ইবনে আবি শায়বাহ” এর জাকাত অধ্যায়ে সদকাতুল ফিতর টাকা দ্বারা আদায় করা সংক্রান্ত একটি পরিচ্ছেদ প্রতিষ্ঠা করেছেন এবং পাঁচটি হাদিস এনে প্রমাণ করেছেন যে,সাহাবায়ে কেরাম টাকা দ্বারা সদকাতুল ফিতর আদায় করেছেন৷

সুতরাং বুঝা গেল টাকা দিয়ে সদকাতুল ফিতর আদায় করতে কোন সমস্যা নাই ।

আল্লাহ আমাদেরকে সদকাতুল ফিতর আদায় করার তাওফিক দান করুন, আমীন!

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।